শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:২৮
ব্রেকিং নিউজ

রেসিপি : স্বাস্থ্যকর দইয়ের স্যান্ডউইচ

রেসিপি : স্বাস্থ্যকর দইয়ের স্যান্ডউইচ

উত্তরণ বার্তা লাইফস্টাইল ডেস্ক : অনেকে শরীরের অতিরিক্ত ওজন কমাতে ডায়েট করে থাকেন। তবে স্বাস্থ্যসম্মত ডায়েট মোটেও সহজ কাজ নয়। ডায়েটে সুস্বাদু ও মুখরোচক বহু খাবার বাদ দিতে হয়। তবে স্বাস্থ্যকর খাদ্য উপাদান ব্যবহারে ঘরেই স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু খাবার তৈরি করা যায়। এ রকম একটি খাবার হলো দইয়ের স্যান্ডউইচ।  টকদইয়ের স্যান্ডউইচ শরীরের মেদ কমাতে সহায়তা করে।
 
আসুন জেনে নিই কীভাবে ঘরেই তৈরি করবেন স্বাস্থ্যকর দইয়ের স্যান্ডউইচ-
 
উপকরণ
 
৩/৪ কাপ ঘন দই (পানি ঝরিয়ে নেয়া), ১/৪ কাপ লো ক্যালোরি মেয়োনেজ, ১/২ চা চামচ কালো গোলমরিচের গুঁড়া, স্বাদমতো লবণ।
 
এক চা চামচ টমেটো সস (ঐচ্ছিক), ১/৪ কাপ গাজর কুঁচি, ১/৪ কাপ বাঁধাকপি কুঁচি, ১/৪ কাপ ক্যাপসিকাম কুঁচি, ১/২ চা চামচ আদা কুঁচি, ১/৪ কাপ সিদ্ধ ভুট্টা, ৬-৮ পিস হোল গ্রেইন ব্রাউন ব্রেড (পাউরুটি) ও ২ চা চামচ মাখন।
 
 যেভাবে তৈরি করবেন
 
প্রথমেই দইয়ের পানি ঝরিয়ে একটি বড় বাটিতে দই, মেয়োনেজ, সস, গোলমরিচ গুঁড়া ও লবণ নিয়ে মেশাতে হবে। এর পর এতে গাজর, বাঁধাকপি, ক্যাপসিকাম, আদা কুঁচি ও ভুট্টা সিদ্ধ দিয়ে স্প্যাচুলার সাহায্যে মেশাতে হবে।
 
পাউরুটির চারপাশের বাদামি অংশ কেটে রুটির একপাশে এক টেবিল চামচ পরিমাণ দই-সবজির মিশ্রণ দিয়ে তার ওপরে আরেকটি পাউরুটি দিতে হবে।
 
এবার তাওয়া গরম করে এক চা চামচ মাখন দিয়ে গলিয়ে নিতে হবে। তার ওপরে স্যান্ডউইচ দিয়ে উভয় পাশ হালকা করে ভেজে নামিয়ে নিতে হবে। স্যান্ডউইচের মাঝ বরাবর কেটে পরিবেশন করতে হবে।
 
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK