শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৬:০১

৪৯৮ কোটি টাকা ব্যয়ে ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

৪৯৮ কোটি টাকা ব্যয়ে ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

উত্তরণবার্তা প্রতিবেদক : ৪৯৮ কোটি ৭৯ লাখ ৯৮ হাজার ৯৪ টাকায় ৪টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে। বুধবার (২৫ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব ও উর্ধ্বতন কমকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।
 
অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৪তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৯তম সভা হয়েছে। সভায় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ২টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৬টি প্রস্তাব উপত্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ২টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ১টি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ১টি এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল।
 
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় (তিন পার্বত্য জেলার জন্য) ১০০ ওয়াট পিক ক্ষমতা সম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম ক্রয়ের জন্য তিনটি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব পাঠানোর অনুরোধ করা হলে ১টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে যা রেসপনসিভ হয়। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড’ এর কাছ থেকে ২০৪ কোটি ৩৩ লাখ ২৫ হাজার টাকায় বর্ণিত সোলার সিস্টেম সরবরাহ ও স্থাপনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।
 
তিনি বলেন, বছরের প্রথম দিনে শিশুদের মাঝে নতুন পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণের জন্য ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৮ম ও ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি), দাখিল (৮ম ও ৯ম শ্রেণি) শ্রেণি এবং দাখিল ভোকেশনাল স্তরের ২৮০টি টেন্ডারে ১২ কোটি ১৪ লাখ ৩৬ হাজার ৯৭ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য উম্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৬৫৯টি দরপ্রস্তাব জমা পড়ে। তার মধ্যে ৫৮৮টি দরপ্রস্তাব রেসপনসিভ হয়।  টিইসি কর্তৃক ২৮০টি টেন্ডারের বিপরীতে ৩২টি টেন্ডারে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন ৬টি দরদাতা প্রতিষ্ঠান  ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৯৭১ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  এজন্য ব্যয় হবে  ৫৯ কোটি ৩৬ লাখ ৮১ হাজার ৮৪৪ টাকা।  প্রতি পাঠ্যপুস্তক গড় দাম ৩৫.২৭ টাকা।
 
এখানে উল্লেখ্য, ২৮০টি দরপত্রের মধ্যে অবশিষ্ট ২৪৮টি দরপত্রের দর সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় পুন:দরপত্র আহ্বানের কার্যক্রম নেওয়া হয়েছে। সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ২য় লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  কাতার থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৫ লক্ষ মেট্রিকটন ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরিত হয়। মুনতাজাত, কাতার এর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের দাম নির্ধারণ করে প্রতি মে.টন ৪৬১.৬৭ মার্কিন ডলার হিসেবে ৩০ হাজার মে.টন সারের মোট দাম পড়বে ১ কোটি ৩৮ লাখ ৫০ হাজার ১০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১৭ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৯৯৫ টাকা।
 
এছাড়া ২০২১-২০২২ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তর মাধ্যমে সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাষ্ট্রিজ করপোরেশন (সাবিক) থেকে ৩য় লটে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সৌদি আরব থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৫ লাখ মে.টন ইউরিয়া সার আমদানির জন্য চুক্তি স্বাক্ষরিত হয়। সাবিকের সঙ্গে চুক্তি অনুসারে সারের দাম নির্ধারণ করে ৩য় লটে ৩০ হাজার মে.টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে।  প্রতি মে.টন ৪৬০.৮৩ মার্কিন ডলার হিসেবে ১ কোটি ৩৮ লাখ ২৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১৭ কোটি ৪৪ লাখ ২৫ হাজার ২৫৫ টাকা ব্যয় হবে।
 
সভায় ঈশ্বরদী, পাবনায় বাস্তবায়নাধীন ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রীন সিটি আবাসিক কমপ্লেক্সে ডব্লিউডি-২৫ প্যাকেজের আওতায় পর্দা সরবরাহ এবং স্থাপনের জন্য উম্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে কারিগরিভাবে ১টি রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান ইউরোশিয়া ফেল্ট ইন্ডাষ্ট্রিজ লিমিটেড,ঢাকা এর কাছ থেকে পর্দা ক্রয় ও স্থাপন কাজের সিুপারিশ করে দরপত্র মূল্যায়ন কমিটি।  তবে দাম বেশি হওয়ায় প্রস্তাবটি বাতিল করেছে কমিটি। ১২৫০ বর্গফুটের ১টি ২০ তলা ভবন এবং ১টি ১৬তলা ভবনে ১৯৬টি ইউনিটের পর্দা সরবরাহ করার কথা ছিল।  প্রতিটি ইউনিটে পর্দার জন্য  ২ লাখ ৩ হাজার ৫৬৯ টাকা হিসেবে মোট ব্যয় ধরা হয়েছিল ৪ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৫৪৫ টাকা।
 
সভায় জনশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পের আওতায় ট্যাবলেট ফর ক্যাপি (কম্পিউটার অ্যাসিস্টেড পারসনাল ইন্টারভিউইং) ফর মেইন সেন্সাস ক্রয়ের একটি প্রস্তাবও ফেরত দিয়েছে কমিটি।  আগামী  ২৫ থেকে ৩১ অক্টোবর, ২০২১ সময়ে মাঠ পর্যায়ে জনশুমারির তথ্য সংগ্রহের জন্য জনশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পের আওতায় ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট কেনার জন্য উম্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে দরপত্র মূল্যায়ন কমিটি ফেয়ার ইলেক্ট্রনিকস লিমিটেড ৫৪৮ কোটি ৭৩ লাখ ১৭ হাজার ৭০ টাকা টাকা উল্লেখ করে।  দরপত্রে অংশগ্রহণকারী দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন ডিজি-টেক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ৪০২ কোটি ৪৩ লাখ ৭৯ হাজার ৭৯০ টাকা উল্লেখ করে। যা সুপারিশকৃত দরদাতার চেয়ে ১৪৬ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ২৮০ টাকা কম। তবে দরপত্র মূল্যায়ন কমিটি প্রিলিমিনারি এবং টেকনিকাল ইভ্যালুয়েশনের শর্ত পূরণ না হওয়ার কারন দেখিয়ে ওয়ালটন ডিজি-টেক ইন্ডাষ্ট্রিজকে নন-রেসপন্সিভ ঘোষনা করে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় কমিটি দরপত্রটি বাতিল করেছে।
 
এ বিষয়ে অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, প্রস্তাবটি বাতিল করে পুনঃদরপত্রের নির্দেশ দেওয়া হয়েছে।  এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে দুটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ