মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:০৫

১৬ ডিসেম্বর চিলাহাটি-হলদিবাড়ি লাইনে রেল চলাচল শুরু : রেল মন্ত্রী

১৬ ডিসেম্বর চিলাহাটি-হলদিবাড়ি লাইনে রেল চলাচল শুরু : রেল মন্ত্রী

উত্তরণ বার্তা প্রতিবেদক : আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন দিয়ে ঢাকা থেকে শিলিগুড়ি ট্রেন চলাচল শুরু হবে। সবকিছু ঠিকঠাক থাকলে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ লাইন দিয়ে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।
 
শনিবার দুপুরে নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ীর মধ্যে সংযোগস্থল (জিরো পয়েন্টে) পরিদর্শন শেষে তিনি এ কথাগুলো বলেন। মন্ত্রী বলেন, এই ট্রেন চলাচল বহুদিন আগেই শুরু হতো। কিন্তু দীর্ঘসময়ে স্বাধীনতাবিরোধী ও ভারত বিদ্বেষীরা ক্ষমতায় থাকার কারণে তা চালু হয়নি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর পুনরায় এ লাইন দিয়ে ট্রেন চলাচলের উদ্যোগ নেয় দুই দেশের সরকার। আর কিছুদিনের মধ্যে তা বাস্তবায়ন হবে।
 
এসময় রেলপথ নির্মাণকালে রেল লাইনের ধারে থাকা উচ্ছেদ করা ৭৮টি পরিবারের কয়েকশত সদস্য মন্ত্রীর কাছে আর্থিক সাহায্যের দাবি জানালে, রেল মন্ত্রী তাদের সহযোগিতার আশ্বাস দেন। পরিদর্শনকালে রেলমন্ত্রীর সঙ্গে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নীলফামারীর জেলা প্রশাসক হাফিজুল রহমান চৌধুরী, ডোমার উপজেলা নির্বাহী অফিসার শাহীনা শবনম, ৫৬ বিজিবির অধিনায়ক মায়মুনুল রহমান, রেলের পশ্চিম জনের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাছির উদ্দিন, সহকারী নির্বাহী প্রকৌশলী আহসান উদ্দিন, বিভাগীয় রেল কর্মকর্তা শহিদুল ইসলাম, প্রকল্প পরিচালক আব্দুর রহিম প্রমুখ।
 
রেলওয়ে সূত্র মতে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট পাক-ভারত বিভক্তের পরও এপথে রেল চলাচল চালু ছিল। সে সময়ে এ পথে দুই দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করতো যাত্রী ও মালবাহী ট্রেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর বন্ধ হয় দুই দেশের মধ্যে রেল চলাচল। পরিত্যক্ত রেলপথটি চালুর উদ্যোগ নেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী সরকার। রেলপথটি চালু করতে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয় বর্তমান সরকার। প্রকল্পটির মধ্যে রয়েছে চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ ও দুই দশমিক ৩৬ কিলোমিটার লুপলাইন নির্মাণসহ অন্য অবকাঠামো। কাজ ইতিমধ্যে প্রায় শেষ হয়েছে। গত বছরের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেল স্টেশন চত্বরে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
 
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK