বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ২১:৩০
ব্রেকিং নিউজ

অস্ট্রেলিয়া আওয়ামী লীগ নেতা মোঃ সিরাজুল হকের পিএইচডি ডিগ্রী অর্জন

অস্ট্রেলিয়া আওয়ামী লীগ নেতা মোঃ সিরাজুল হকের পিএইচডি ডিগ্রী অর্জন

উত্তরণবার্তা ডেস্ক : শেখ হাসিনার প্রিয় মুখ মোঃ সিরাজুল হক অস্ট্রেলিয়ায় বাংলাদেশ কমুনিটির  অত্যান্ত জনপ্রিয় ব্যাক্তিত্ব। বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বর্তমান সভাপতি ।অস্ট্রেলিয়ার ও বাংলাদেশের বিশিষ্ট আইনবিদ- ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি থেকে আইন শাস্রে (আন্তর্জাতিক অপরাধ আইন ) পিএইচডি ডিগ্রী অর্জন করলেন । আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক অপরাধ আইনে তিনি কাজ করেছেন। জনাব সিরাজুল হক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে উৎসর্গ করেন। 
 
বাংলাদেশের  মহান মুক্তিযুদ্ধে নারকীয় হত্যাযজ্ঞ সংগঠিত হয়। তিরিশ লাখ শহীদ ও দুই লক্ষ মাবোনের সম্ভ্রমে অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭৩ সালে যুদ্ধাপরাধীদের  ও মানবতা বিরোধীদের বিচারের আওতায় আনার জন্য ১৯৭৩ এ্যাক্ট করেন (The International Crimes (Tribunals) Act, 1973). ১৯৭৫ সালে বঙ্গবন্ধু স্বপরিবারে শহীদ হলে নির্বাসনে যায় আইনটি । 
 
 
২০০৮ সালে দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনী ইশতিহারে যুদ্ধাপরাধীদের ও তাদের সহযোগীদের বিচারের জন্য অঙ্গীকার করে বাংলাদেশ আওয়ামী লীগ। ক্ষমতার পালাবদলে গঠিত হয় International Crimes Tribunal- Bangladesh.  
জনাব সিরাজুল হক মূলত এই ট্রাইবুনালের আন্তর্জাতিক মান, ন্যুরেমবার্গ ট্রাইবুনাল থেকে পৃথিবীর বিভিন্ন ট্রাইবুনাল উদাহরণে বাংলাদেশের ট্রাইবুনালটির  মান, সচ্ছতা, আপীলের সুযোগ, ও এটির  আন্তর্জাতিক কন্ট্রিবিউশন তিনি তুলে ধরেন। জনাব হকের থিসিসটি জাতির পিতা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করেন। থিসিসটির শিরোনাম ছিল “অ্যাডমিনিস্ট্রেশন অফ ইন্টারন্যাশন ক্রিমিনাল জাস্টিস ইন ডোমেস্টিক জুরিসডিক্শন :  বাংলাদেশ পার্সপেক্টিভ ।”
 
অস্ট্রেলিয়ায় বাংলাদেশ কমিউনিটির শীর্ষ রাজনৈতিক জনাব সিরাজুল হকের ২৪ জুন    ২০২১ ছিল গ্রাজুয়েশন সেরেমনি (Graduation Ceremony)ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে। তার সার্বিক সুন্দর জীবন কামনা করি। আইনজীবী ডক্টর মোঃ সিরাজুল হক অস্ট্রেলিয়ায় বাংলাদেশ কমুনিটির গর্ব ।তিনি শিবচর থানা আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা ও প্রত্যাগত আওয়ামী ফোরামের প্রেসিডিয়ামের সদস্য।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ