বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৯:১৪
ব্রেকিং নিউজ

ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন রাহুল গান্ধী

ট্রাক্টর চালিয়ে সংসদে গেলেন রাহুল গান্ধী

উত্তরণবার্তা ডেস্ক : ট্রাক্টরে চালিয়ে সংসদে গেছেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মূলত কৃষি আইন বাতিলের দাবিতে ও কৃষকদের আবেদন তুলে ধরতে তিনি এমন পদক্ষেপ নিয়েছেন। আজ সোমবার এভাবে ট্রাক্টর চালিয়ে সংসদ ভবনের ঠিক সামনে গিয়ে থামেন তিনি। তবে ট্রাক্টরটি ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। ট্রাক্টরে কংগ্রেসের নেতা-কর্মীরা ছিলেন। ট্রাক্টরের চারপাশে কৃষি আইন বাতিল লেখা অনেক ব্যানারও ছিল। রাহুল গান্ধী বলেন, আমি আজ সংসদ ভবনে কৃষকদের বার্তা নিয়ে এসেছি। সরকার কৃষকদের কণ্ঠরোধ করছে এবং এই বিষয়ে কোনো আলোচনাই সংসদে হতে দিচ্ছে না। গোটা দেশ জানে যে এই আইনগুলো শুধুমাত্র ২-৩ জন বড় শিল্পপতির স্বার্থে আনা। এই কালো আইন কেন্দ্রকে প্রত্যাহার করতেই হবে। এ সময় হাফহাতা শার্ট, ট্রাউজার ও স্যান্ডেল পরে ট্রাক্টরের চালকের আসনে ছিলেন কংগ্রেস সভাপতি। ট্রাক্টরের সামনে বড় ব্যানারে লেখা, কৃষির তিন কালো আইন বাতিল করুন।
 
এই কর্মসূচি নিয়ে কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইট বার্তায় রাহুল বলেন, আমি কৃষকদের উদ্দেশে বলতে চাই, পুরো দেশ আপনাদের পাশে আছে। তারা মনে করছে, এই আইনের ফলে কৃষকরা অনেক খুশি এবং যারা আন্দোলন করছেন তারা জঙ্গি। তবে, সত্যিকার অর্থে কৃষকদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। তবে বিজেপি বলছে, এই আইনের ফলে কৃষকরা খুশি এবং যে কৃষকরা আন্দোলন করছেন তারা জঙ্গি। বিরোধীরা কৃষকদের রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে। আইনে কোনো বিষয় থাকলে এটি নিয়ে আবারও কাজ করা যাবে। আলোচনায় বসতে প্রস্তুত বিজেপি।
 
উল্লেখ্য, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত নভেম্বর থেকেই ভারতে আন্দোলন করছেন কৃষকরা। ইতোমধ্যে সরকারের সঙ্গে কৃষকদের কয়েক দফায় আলোচনা হয়েছে। তবে, কোনো আলোচনাই ফলপ্রসূ হয়নি। ট্র্যাক্টর চালিয়ে রাহুল গান্ধীর সংসদে যাওয়ার পথে 'কৃষকবিরোধী কালো আইন বাতিল করুন', 'কৃষি আইন বাতিল' লেখা প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনকারীদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK