শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:০৫
ব্রেকিং নিউজ

বিদেশিদের ওমরাহ করার সুযোগ দিচ্ছে সৌদি

বিদেশিদের ওমরাহ করার সুযোগ দিচ্ছে সৌদি

উত্তরণবার্তা ডেস্ক : দীর্ঘসময় পর বিদেশিদের ওমরাহ করার সুযোগ দিতে যাচ্ছে সৌদি আরব। এ বছর সফলভাবে হজ আয়োজনের পর আগামী ১০ আগস্ট থেকে বিদেশিরা ওমরাহ করতে পারবেন বলে রবিবার সৌদি প্রেস এজেন্সির বরাতে জানিয়েছে গালফ নিউজ। বর্তমানে শুধু সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসরত বিদেশি মুসলিমরা ওমরাহ করার সুযোগ পাচ্ছেন।
 
করোনা সংক্রমণ রোধে বিশ্বের ৯টি দেশের যাতায়াত বন্ধ রেখেছে সৌদি। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন—এই ৯টি দেশ ছাড়া অন্য যেকোনো দেশ থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব যাওয়া যাবে। ওই ৯ দেশ থেকে যাত্রীদের তৃতীয় কোনো দেশে ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন শেষে সৌদিতে ঢুকতে হবে। জানা গেছে, ওমরাহ পালনের জন্য সৌদি আরবে যেতে আগ্রহীদের ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা বা জে অ্যান্ড জের কভিড টিকার পূর্ণ ডোজ সম্পন্ন করতে হবে। ১৮ বছর বা তার বেশি বয়সীরাই ওমরাহ পালনের জন্য সৌদিতে প্রবেশের সুযোগ পাবেন।
 
ওমরাহ পালনের সব প্রস্তুতি শেষ করতে এরই মধ্যে নির্দেশনা দিয়েছেন সৌদি আরবের দুটি পবিত্র মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান আব্দুল রহমান আল সুদাইস। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গতবছর মার্চে ওমরাহ কার্যক্রম বন্ধ করে দেয় সৌদি সরকার। সাত মাস পর অক্টোবরে ফের এই কার্যক্রম শুরু হলেও শুধু দেশটিতে বসবাসকারীরা ওমরাহ করার অনুমতি পাচ্ছিলেন। মহামারীর কারণে গতবারের মত এবারও সীমিতি পরিসরে পালিত হয়েছে হজ।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK