মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:২১
ব্রেকিং নিউজ

আফগানিস্তানে বিমান হামলা অব্যাহত থাকবে : মার্কিন জেনারেল

আফগানিস্তানে বিমান হামলা অব্যাহত থাকবে : মার্কিন জেনারেল

উত্তরণবার্তা ডেস্ক : মার্কিন বাহিনী আফগানিস্তানে বিমান হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। আঞ্চলিক কমান্ডার ও মার্কিন মেরিন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি তালেবানদের ঠেকাতে এই হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। গতকাল রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে সংবাদ সম্মেলনে ম্যাকেঞ্জি বলেন, ‘আফগানিস্তানের সরকারি বাহিনীকে সহযোগিতা করার জন্য কয়েক দিন ধরে বিমান হামলা বাড়ানো হয়েছে। এখন আমরা প্রস্তুতি নিচ্ছি, এই হামলা অব্যাহত রাখার।
 
ম্যাকেঞ্জি আরো বলেন, যুক্তরাষ্ট্র ও মিত্ররা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার অব্যাহত রেখেছে। তালেবানরা এই সেনা প্রত্যাহার শুরুর পর থেকে হামলা বাড়িয়েছে। তারা যদি তাদের হামলা অব্যাহত রাখে, তবে যুক্তরাষ্ট্রও হামলা চালাবে। এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার, আফগান সেনাদের কোণঠাসা অবস্থা, তালেবানের হামলা বেড়ে যাওয়া; এমন এক পরিবর্তিত পরিস্থিতিতে দেশটিতে ঘনিষ্ঠ সহযোগিতার ভিত্তিতে একত্রে কাজ করবে চীন ও পাকিস্তান। দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীরা এ কথা জানিয়ে আঞ্চলিক যোগাযোগের কেন্দ্রবিন্দু হিসেবে ‘চায়না–পাকিস্তান ইকোনমিক করিডর (সিপিইসি)’ প্রতিষ্ঠারও প্রস্তাব দিয়েছেন।
 
অপরদিকে তালেবানদের রুখতে নতুন যুদ্ধকৌশলের পরিকল্পনা চলছে আফগানিস্তানে। মার্কিন সেনা সরিয়ে নেওয়ার চূড়ান্ত প্রক্রিয়া শুরুর পর থেকে আফগানিস্তানে একের পর এক হামলা চালাচ্ছে তালেবানরা। এতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানিও বাড়ছে। ক্ষয়ক্ষতি কমাতে আফগানিস্তানের সেনাবাহিনী কৌশলের খুঁটিনাটি বদলের কথা ভাবছে। সূত্র: রয়টার্স।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK