বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৮:১৯
ব্রেকিং নিউজ

যেভাবে বানাবেন আখনি বিরিয়ানি

যেভাবে বানাবেন আখনি বিরিয়ানি

উত্তরণবার্তা ডেস্ক : যেভাবে বানাবেন আখনি বিরিয়ানি আসুন জেনে নিই।

উপকরণ: ৩ কাপ মোটা সেদ্ধ চাল, গরুর মাংস ১ কেজি, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন আধা কাপ, ধনেগুঁড়া ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজ ১ কপি কুচি, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, জায়ফল ২টি, জয়ত্রী ৩ টুকরা, লং ৮-১০টি, কালো গোলমরিচ ১০টি, সবুজ এলাচি ৮টি, দারুচিনি ৩টি, কবাব চিনি ৮-১০টি, ঘি ২ টেবিল চামচ, তেল ১ কাপ, লবণ ২ টেবিল চামচ (স্বাদমতো), চিনি আধা চা-চামচ, শাহি জিরা আধা চা-চামচ, আলু ৪টি (মাঝারি আকারের), নারকেলের বাটা আধা কাপ, গাজর ১টি, লেটুসপাতা ৪টি, লেবু ১টি, কাঁচা মরিচ ৭টি, পানি পরিমাণমতো, তেজপাতা ৩টি, দুধ ১ কাপ ও কেওড়াজল ১ চা–চামচ।

প্রণালি: প্রথমে মাংস ছোট বা মাঝারি আকারে কেটে নিতে হবে। তারপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে মাংস নিয়ে আদাবাটা, রসুনবাটা, লাল মরিচের গুঁড়া, হলুদগুঁড়া, লবণ, চিনি, জিরাগুঁড়া, ধনেগুঁড়া দিয়ে আধা ঘণ্টা মেখে রাখুন।

সবুজ এলাচি, কালো এলাচি, দারুচিনি, জায়ফল, জয়ত্রী, দারুচিনি, শাহি জিরা, কবাব চিনি—সব মসলা একসঙ্গে হালকা আঁচে টেলে নিয়ে ব্লেন্ড করে নিন। চুলায় একটি প্যান বসিয়ে সয়াবিন তেল দিতে হবে। সঙ্গে দারুচিনি, তেজপাতা, ৪টি ছোট এলাচি ও ১টি বড় এলাচি দিয়ে তেলে ভেজে নিন। এর সঙ্গে আধা পেঁয়াজকুচি ভেজে নিতে হবে। হালকা ভাজা হয়ে গেলে মাংসগুলো ঢেলে দিতে হবে। এরপর নাড়ুন কিছুক্ষণ, তবে ঢাকনা দিয়ে ঢাকবেন না। নাড়তে নাড়তে গুঁড়া করা মসলাগুলো সব দিয়ে দিন, সঙ্গে আধা কাপ নারকেলবাটা, যা আখনির স্বাদ বাড়াবে। বাদামবাটাও চাইলে দেওয়া যায় ১ টেবিল চামচ করে।

এরপর ৫ মিনিট ঢাকনা দিয়ে কষিয়ে নিন। তেল ওপরে উঠে এলে বুঝতে হবে, মাংস কিছুটা কষে গেছে। সঙ্গে আড়াই কাপ পানি দিয়ে ৪০ মিনিট সেদ্ধ করে নিতে হবে। মাংস ৯০ শতাংশ সেদ্ধ হলেই চলবে।

এরপর ৩ কাপ মোটা সেদ্ধ চাল ধুয়ে মাংসের সঙ্গে ভালো করে মেশান। লবণ ও সাড়ে ছয় কাপ পানি এবং আধা কাপ দুধ দিয়ে চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। এবার গাজর ও আলু ছোট ছোট টুকরা করে হলুদ, লবণ দিয়ে মেখে একটু ভেজে নিয়ে চালের সঙ্গে মিশিয়ে দিন। একই সঙ্গে আধা কাপ দুধ, ২ টেবিল চামচ ঘি, ১ চা-চামচ কেওড়াজল ও ৭টি কাঁচা মরিচ দিয়ে ভালোভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে চুলার আঁচ কমিয়ে রান্না করতে হবে ৪০ মিনিট পর্যন্ত।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK