বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:২৪

ঘরেই যেভাবে বানাবেন ছুরি শুঁটকি ও দেশি আলুর ঝোল

ঘরেই যেভাবে বানাবেন ছুরি শুঁটকি ও দেশি আলুর ঝোল

উত্তরণবার্তা ডেস্ক : ঘরেই যেভাবে বানাবেন ছুরি শুঁটকি ও দেশি আলুর ঝোল। আসুন জেনে নিই।
উপকরণ: ছুরি শুঁটকি ১টি (১০০-১২০ গ্রাম), দেশি আলু (মাঝারি আকারের) ২০টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, হলুদ ১ চা-চামচ, লাল মরিচের গুঁড়া ২ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচ, টমেটোকুচি ১টি, ধনেপাতাকুচি প্রয়োজনমতো, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পানি ঝোল হওয়ার মতো ও লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমেই ছুরি শুঁটকি ছোট আকারে (প্রতি টুকরা প্রায় দেড় ইঞ্চি) কেটে গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। আলু একটি পাত্রে ডুবো পানিতে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। খোসাসহ প্রতিটি আলু দুই ভাগ করে কেটে ভালোভাবে ধুয়ে নিন। এরপর শুঁটকি ও আলু একসঙ্গে একটি পাত্রে রেখে তাতে হলুদ, জিরা, ধনিয়া, লাল মরিচের গুঁড়া, লবণ, অল্প পানি দিয়ে মেখে রাখতে হবে।

এবার একটি পাত্র চুলায় বসিয়ে গরম হলে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হলে তাতে পেঁয়াজ ও রসুনকুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ ও রসুনকুচি সামান্য ভেজে শুঁটকি ও আলুর মিশ্রণটি পাত্রে ঢেলে দিয়ে অল্প পানি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। একটু পর ঢাকনা তুলে টমেটোকুচি দিয়ে আবার কিছুক্ষণ রান্না করতে হবে। মাঝারি আঁচে পুরো রান্নাটি হবে। ৫ থেকে ৭ মিনিট রান্নার পর আরেকটু পানি দিয়ে আরও ৭-৮ মিনিট রান্না করতে হবে। সম্পূর্ণ রান্না শেষ হলে চুলাটি বন্ধ করে দেয়ার ঠিক আগমুহূর্তে ধনেপাতার কুচি দিয়ে দিন। গরম–গরম আতপ চালের ভাতের সঙ্গে এই খাবার টেকনাফের প্রায় সবারই প্রিয়।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK