বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১০:১৮

যেভাবে বানাবেন সবজি দিয়ে মাছ–মাংস

যেভাবে বানাবেন সবজি দিয়ে মাছ–মাংস

উত্তরণবার্তা ডেস্ক : শাকসবজি তো রোজকার খাবারের তালিকাতেই থাকে। তবে সেসব দিয়ে এক বেলা রান্না করেন অন্য রকম কোনো পদ, চমকে যাবে বাড়ির সদস্যরাও। যে করোলাভাজি একদম খায় না, তাকে একবার করলা কিমার দোলমা রান্না করে দিতে পারেন—পছন্দ করবেই। তেমনই কিছু শাকসবজির রান্নায় থাকছে কিছু রেসিপি ।
কিমা-ক্যাপসিকামে পুরভরা পিঠা

উপকরণ: খামির জন্য—ময়দা ১ কাপ, পানি পরিমাণমতো, ঘি ১ চা–চামচ ও লবণ স্বাদমতো।

পুরের জন্য—মাঝারি আকারের পেঁয়াজ ১টি, কাঁচা মরিচকুচি ৪টি, গরুর সেদ্ধ কিমা ১ কাপ, হলুদগুঁড়া আধা চা–চামচ, শুকনা মরিচগুঁড়া ১ চা–চামচ, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, সবুজ ক্যাপসিকামকুচি আধা কাপ, ধনেপাতাকুচি পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো ও লবঙ্গ ৪টি। প্রণালি: প্রথমে এক কাপ ময়দার মধ্যে পরিমাণমতো লবণ দিয়ে, তার সঙ্গে এক চা–চামচ ঘি দিয়ে মেখে নিতে হবে। এরপর একটু একটু পানি দিয়ে একটা ময়ান দিয়ে ডো তৈরি করে নিতে হবে।

কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে, তেলটা একটু গরম হলে এতে পেঁয়াজকুচি দিয়ে নেড়ে পেঁয়াজকুচিটা একটু নরম হলে; হাফ চামচ হলুদের গুঁড়া আর এক চামচ মরিচের গুঁড়া, আদা-রসুনবাটা, লবণ দিয়ে কিছুক্ষণ মসলা কষিয়ে নিতে হবে। কিছুক্ষণ পর যখন তেল উঠে আসবে, তখন এর মধ্যে দিতে হবে সেদ্ধ করা কিমা। কিমা দিয়ে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে ক্যাপসিকামকুচি দিয়ে নেড়ে দিতে হবে। নামানোর আগে কিছুটা ধনেপাতা দিয়ে দিতে হবে। তৈরি হয়ে গেল পিঠার পুর।

এবার পিঠা বানানোর পালা। পছন্দমতো শেপে পুর ভরে পিঠা বানানো যায়। ময়দার ডো থেকে কিছুটা করে লেচি কেটে নিয়ে লম্বা করে একটা রুটি বেলে নিতে হবে। মাঝখানে পুর রেখে দুই সাইড থেকে চাকু দিয়ে ফিতার মতো ফালি করে কেটে নিতে হবে। এবার এই ফিতাগুলো দিয়ে পুরটা ঢেকে মাছের শেপে তৈরি করে নিতে হবে মাছ পিঠা। লবঙ্গ দিয়ে মাছের চোখ বানিয়ে নিতে হবে। পিঠা বানানো হয়ে গেলে গরম ডুবো তেলে ভেজে নিতে হবে।

কিমা–বরবটির টিকিয়া

উপকরণ: কাবাবের জন্য—গরুর মাংসের কিমা ১ কাপ, ভেজানো বুটের ডাল আধা কাপ, বরবটিকুচি আধা কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, রসুনকুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, এলাচি, দারুচিনি, লং, তেজপাতা ২টি করে ও লবণ স্বাদমতো। মাখানোর জন্য—কাঁচা মরিচকুচি আধা চা–চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, গরমমসলাগুঁড়া সিকি চা–চামচ, লেবুর রস ১ চা–চামচ, ফেটানো ডিম পরিমাণমতো। ভাজার জন্য—সাদা তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমে কিমা, বরবটি ও ডাল, আদা, রসুন, লবণ, গরমমসলা, তেজপাতা, শুকনা মরিচকুচি, পেঁয়াজকুচি ও অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিয়ে বেটে নিতে হবে। এরপর এই মিশ্রণে কাঁচা মরিচ ও পেঁয়াজকুচি, লেবুর রস, ফেটানো ডিম ভালো করে মাখিয়ে নিন। এবার মাখানো মিশ্রণটি দিয়ে গোলাকৃতির কাবাব বানিয়ে গরম তেলে কাবাবগুলো ভেজে নিন। ভাজা হয়ে এলে উঠিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার কিমা–বরবটির টিকিয়া।

স্টার ফ্রাই বিফ উইথ ভেজিটেবলস

উপকরণ: গরুর মাংস (লম্বা পাতলা করে কাটা) ১ কাপ, সিসিমি অয়েল ১ চা–চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা–চামচ, পাপরিকা ১ চা–চামচ, রসুনবাটা সিকি চা–চামচ, আদাবাটা আধা চা–চামচ, মাস্টার্ড পেস্ট আধা চা–চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজপাতা আধা চা–চামচ, পেঁয়াজ কিউব ১ টেবিল চামচ, ভিনেগার ১ চা–চামচ, চিলি ফ্লেকস ১ চা–চামচ, সয়া সস ১ চা–চামচ, চিনি ১ চা–চামচ, চিলি সস ২ চা–চামচ, আদা-রসুনকুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও বরবটি, গাজর, বেবিকর্ন, ক্যাপসিকাম, বাঁধাকপি টুকরা করা ১ কাপ।

প্রণালি: প্রথমে গরুর মাংসে গোলমরিচগুঁড়া পাপরিকা, মাস্টার্ড পেস্ট, লবণ, লেবু, আদা, রসুন দিয়ে মাখিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করুন। এবার কড়াইয়ে তেল দিয়ে তাতে রসুনকুচি, আদাকুচি দিয়ে নেড়ে তাতে পেঁয়াজপাতা দিয়ে নেড়ে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। মাংস কষিয়ে পেঁয়াজ কিউব, চিলি, সস, ভিনেগার, সয়া সস একটু নেড়ে চিনি দিন। ভাজা হয়ে এলে চিলি ফ্লেকস, সবজি ও পেঁয়াজপাতা দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে সব সেদ্ধ হলে নামিয়ে নিন।

পালংশাক দিয়ে কাসুন্দি মুরগি

উপকরণ : মুরগি ১টি (মাঝারি টুকরা করা), পেঁয়াজকুচি ৩টি, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ১০ সেন্টিমিটার, ছোট এলাচি ৪টি, লবঙ্গ ৩টি, কালো গোলমরিচ ৬টি, হলুদগুঁড়া আধা চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, জিরাবাটা ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, পালংশাককুচি ২ কাপ, কাসুন্দি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫টি, সয়াবিন তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
প্রণালি: গরম তেলে পেঁয়াজকুচি ভেজে তাতে বাটা পেঁয়াজ দিয়ে নেড়ে বাকি সব মসলা দিয়ে একটু পানি দিয়ে কষিয়ে নিন। এতে মাংসগুলো দিয়ে ভালো করে কষিয়ে নিন। ভালোভাবে কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে ফুটে উঠলে এতে পালংশাক দিয়ে নেড়ে কাসুন্দি দিন। ঝোল মাখা মাখা হলে কাঁচা মরিচ ও ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

এঁচোড় গোশত

উপকরণ: কাঁচা কাঁঠাল টুকরা করা ১ বাটি, গরুর মাংস ২৫০ গ্রাম, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, জিরাবাটা ১ চা–চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, আস্ত কাঁচা মরিচ ৪-৫টি, হলুদগুঁড়া আধা চামচ, রসুন কোয়া ৫-৬টি, মরিচগুঁড়া ১ চা–চামচ, গরমমসলা ও তেজপাতা পরিমাণমতো, ভাজা জিরাগুঁড়া আধা চা–চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রণালি: গরম ফুটন্ত পানিতে কাঁচা কাঁঠাল একটু লবণসহ দিয়ে বলক এনে আধা সেদ্ধ করে নামিয়ে পানি ঝরিয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে এতে রসুন কোয়া, তেজপাতা, গরমমসলা ও পেঁয়াজকুচি দিয়ে নেড়ে কষিয়ে এতে একে একে বাকি সব মসলা দিয়ে একটু পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে মাংস দিন। মাংস কষিয়ে নিয়ে এতে পরিমাণমতো পানি দিয়ে মাংসটা সেদ্ধ করে নিন। এরপর এতে সেদ্ধ করা কাঁচা কাঁঠাল দিয়ে নেড়ে কষিয়ে নিয়ে একটু পানি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। মাখা মাখা হলে ভাজা জিরাগুঁড়া ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK