রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
ঢাকা সময়: ১৯:৪৫

৩০ বছর হলেই করোনার টিকা নেয়া যাবে

৩০ বছর হলেই করোনার টিকা নেয়া যাবে

উত্তরণবার্তা প্রতিবেদক : করোনার টিকা নেয়ার সর্বনিম্ন বয়স ৩০ বছর নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। যা ১৯ জুলাই সোমবার  থেকেই কার্যকর হবে। স্বাস্থ্য অধিদফতরের গঠিত ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য ডা. শামসুল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। ১৯ জুলাই সোমবার সন্ধ্যায় ডা. শামসুল হক এ তথ্য জানান। ডা. শামসুল হক বলেন, এইমাত্র সংবাদ পেলাম সুরক্ষা অ্যাপসে টিকা নেওয়ার বয়স ৩০ বছর করা হয়েছে। বয়স কমিয়ে আনার বিষয়টি জাতীয় কমিটির সিদ্ধান্ত জানিয়ে তিনি বলেন, নির্দেশনা পেয়ে যাবার পর সুরক্ষা অ্যাপে সেভাবে দিয়ে দেওয়া হয়। আর সুরক্ষা অ্যাপ দেখছে তথ্য প্রযুক্তি বিভাগ।

গত ১২ জুলাই সোমবার থেকে দেশে আবারও গণটিকাদান শুরু হয়। এদিন থেকে জেলা-উপজেলায় দেওয়া হয় চীনের তৈরি সিনোফার্মের টিকা। এর পরদিন মঙ্গলবার থেকে সিটি করপোরেশন এলাকায় দেয়া হয় কোভ্যাক্সের মডার্নার টিকা। দেশে গত ২৬ জানুয়ারি টিকার জন্য নিবন্ধন শুরু হয়। শুরুতে ৪০ বছর ঊর্ধ্বের ব্যক্তিরা টিকার জন্য নিবন্ধন করতে পারতেন। গত ৫ জুলাই স্বাস্থ্য অধিদফতর জানায়, ৩৫ বছর হলেই টিকার নিবন্ধন করা যাবে। এবার এটিকে ৩০-এ নামিয়ে আনা হলো।

তবে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি তাদের সর্বশেষ বৈঠকে টিকা নিতে নিবন্ধনের বয়স ১৮ বছরে নিয়ে আসার পরামর্শ দিয়েছে। এরপর স্বাস্থ্যমন্ত্রীও জানিয়েছেন, তারা টিকা নিতে ১৮ বছর করার কথা চিন্তা ভাবনা করছেন। ফেব্রুয়ারি থেকে দেশে গণহারে করোনা ভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয়। কিন্তু টিকা স্বল্পতায় মাঝে কিছুদিন সমস্যা হয়। পরে দেশে টিকা আসায় আবার গণটিকা শুরু হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK