বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৪:৩১

চাঁদপুরে বিদেশি জাতের মাল্টা চাষে লাভবান চাষি

চাঁদপুরে বিদেশি জাতের মাল্টা চাষে লাভবান চাষি

উত্তরণবার্তা ডেস্ক : দেশের মাটিতে বিদেশি জাতের মাল্টা চাষ করে অভাবনীয় সাফল্য পেতে যাচ্ছেন চাঁদপুরের কৃষক ইউসুফ পাঠান। পতিত জমিতে বালি মাটি ফেলে এখন সেখানে চাষ করছেন রসাল এবং সুস্বাদু মাল্টা। শুধু একজনই নয়, এ জেলায় অনেকেই মাল্টার চাষ করে বেশ সাফল্য পেয়েছেন। মাল্টা চাষিদের কারিগরি সহায়তা দিচ্ছে জেলা কৃষি বিভাগ।
 
চাঁদপুর সদরের লোধেরগাঁওয়ের ইউসুফ পাঠান নিজের গ্রামেই গড়ে তুলেছেন এ মাল্টার বাগান। ইতিমধ্যে এসব মাল্টা আকারেও বেশ বড়ো হয়েছে। আর কিছুদিন পরই বাগান থেকে বিক্রয়ের জন্য তোলা হবে। পতিত জমিতে বালিমাটি ফেলে তৈরি করেছেন মাল্টার বাগান। বিগত ২০১৮ সালে শুরু করে এরই মধ্যে বেশ সাফল্য পেতে যাচ্ছেন। বাগানটিকে সমৃদ্ধ করতে প্রতিদিনই হাতে-কলমে তাকে সহায়তা দিচ্ছেন কৃষি বিভাগের কর্মীরা।
 
মাল্টা চাষি ইউসুফ পাঠান বলেন, গতানুগতিক কৃষি কাজ না করে আমি, দেশের পুষ্টি চাহিদা মেটানো যায় পাশাপাশি নিজেও লাভবান হব সে চিন্তা থেকেই আমার এই মাল্টার বাগান করা। বাপ-দাদার মূল পেশা কৃষিকাজের ধারা ধরে রেখেছেন ঠিকই। কিন্তু ধান, শাকসবজি কিংবা অন্য কোনো ফসল নয়। আশপাশের কৃষকদের তাক লাগিয়ে বিদেশি ফল মাল্টার চাষ করছেন তিনি। তার এ বাগানটি দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন উৎসুক মানুষ। তারা বলছেন, এখানে মাল্টার চাষ করছে। আমরা আগে কোথাও কখনো মাল্টা চাষ দেখিনি।
 
কৃষি বিভাগ জানায়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের একটি প্রকল্পের অধীনে বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য এ জেলায় মাল্টার চাষ হচ্ছে। চাঁদপুর জেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মুহাম্মদ মনিরুজ্জামান বলেন, এই বাগানের প্রতিটা গাছে ফল আসছে। ফলের যে আকার তা অত্যন্ত কাঙ্ক্ষিত মাত্রায় রয়েছে। আশা করছি এই যে মাল্টা বাগান দেখে আশপাশের ইউনিয়নসহ জেলার অন্যান্য উপজেলায়ও ছড়িয়ে পড়বে। চাঁদপুরে এখন পর্যন্ত মাল্টার চাষ করছেন শতাধিক কৃষক। এতে সফল হয়ে অনেকে লাভের মুখও দেখেছেন।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK