শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ১৪:৪৪

জাতীয় সংসদে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল পাস

জাতীয় সংসদে চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল পাস

উত্তরণবার্তা ডেস্ক : বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে একটি ট্রাস্ট গঠনে জাতীয় সংসদ নতুন আইনের খসড়ায় সায় দিয়েছে। শনিবার সংসদ অধিবেশনে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ অনুমোদনের প্রস্তাব করেন। সে সময় কণ্ঠভোটে তা পাস হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী এর আগে বিলটির ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন।
 
তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ গত ৪ জুন বিলটি সংসদে উত্থাপন করেন।  বিলটি পরে ৪৫ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে কোনো চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় তা বলা আছে এই বিলে। বিলে চলচ্চিত্র শিল্পীর সংজ্ঞায় বলা হয়েছে, অভিনয় শিল্পী ও চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি।
 
ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রী। কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এর সচিব হবেন। এছাড়া বোর্ডে ১৩ জন সদস্য রাখার কথা বলা হয়েছে এই বিলে। বিলে আরও বলা হয়েছে ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়াগ করবে। ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদের আয় থেকে।
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK