বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:০৪

বেসরকারি হাসপাতালে বেড খালি নেই

বেসরকারি হাসপাতালে বেড খালি নেই

উত্তরণবার্তা প্রতিবেদক : চট্টগ্রামে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। এখন গ্রামেও ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে করোনা। ফলে এখানকার সরকারি-বেসরকারি হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। বেসরকারি হাসপাতালে বেড খালি নেই। উপজেলা হাসপাতালগুলোতেও প্রচুর রোগী ভর্তি আছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৫৫২ জন নতুন করে করোনা শনাক্ত হয়েছেন। আর মারা গেছেন পাঁচ জন।

সিভিল সার্জন কার্যালয় জানায়, আক্রান্তদের মধ্যে ৯০ শতাংশ রোগী বাসা থেকে চিকিৎসা নিচ্ছেন। জটিল হয়ে পড়লে হাসপাতালে আসছে। বর্তমানে জেলা-উপজেলায় সরকারি হাসপাতালে ২৪৫ জন ও প্রাইভেট হাসপাতালে ৩৬৫ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। এদিকে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) এক গবেষণায় করোনার টিকা না নেয়া রোগীরা বেশি স্বাস্থ্যঝুঁকির মধ্যে রয়েছে বলে উঠে এসেছে।

চিকিৎসকরা জানান, অধিকাংশ করোনা রোগী শনাক্ত হওয়ার পর হাসপাতালে আসছেন না। যখন শ্বাসকষ্ট ও কাশি বেড়ে যাচ্ছে তখনই হাসপাতালে ভর্তি হচ্ছে। এতে অধিকাংশ রোগীর অবস্থা জটিল হয়ে পড়ছে। চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির বলেন, আক্রান্তদের অল্প সময়ের মধ্যে ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে বাঁচিয়ে রাখা কঠিন হয়ে পড়ছে। আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রেখেছি, আমাদের ৩০০ বেডের মধ্যে অর্ধেক খালি রয়েছে। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এখন উপজেলায় বেশি করোনা ছড়াচ্ছে। উপজেলা সদর হাসপাতালগুলোতে প্রচুর রোগী চিকিৎসাধীন রয়েছে। খুলশীতে হলি ক্রিসেন্ট হাসপাতালকে করোনা চিকিৎসার উপযোগী করে প্রস্তুত করা হচ্ছে। আমরা চাহিদার কথা চিন্তা করে আগেভাগে প্রস্তুতি নিয়ে রাখছি।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK