বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৩১

গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রেখেছে সরকার : শেখ হাসিনা

গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রেখেছে সরকার  : শেখ হাসিনা

উত্তরণ বার্তা প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের গণমাধ্যমকে সবধরনের সহায়তা দেয়ার মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতাকে সমুন্নত রেখেছে সরকার। ১৬ জুন বুধবার জাতীয় সংসদে সংসদ সদস‌্য শহীদুজ্জামান সরকারের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি জানান, বর্তমানে প্রকাশিত পত্রিকার সংখ্যা ৩ হাজার ২২২টি। এছাড়া, বেসরকারি ৪৫টি টেলিভিশন, ২৭টি এফএম রেডিওসহ ৩১টি কমিউনিটি রেডিও চ্যানেলের অনুমতি দেয়া হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ফলে দেশে টিভি চ্যানেলগুলো এখন অনেক কম খরচে সম্প্রচার কার্যক্রম চালাচ্ছে।
সংরক্ষিত আসনের সংসদ সদস‌্য বেগম সুলতানা নাদিরার প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, ২০১৫ সালের শুমারি অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১০৬টি। ২০১৮ সালের শুমারিতে  ১১৪টি পাওয়া গেছে। সুন্দরবনের কার্বন মজুদের পরিমাণ ২০০৯ সালের ১০৬ মিলিয়ন টন থেকে বৃদ্ধি পেয়ে ২০১৯ সালে ১৩৯ মিলিয়ন টন হয়েছে। সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় সরকার সবসময় আন্তরিক ও বদ্ধপরিকর । দেশের উন্নয়নে যে পদক্ষেপেই নেওয়া হোক না কেন সুন্দরবন এবং এর জীববৈচিত্র্য যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় এ বিষয়টি গুরুত্ব দেয়া হয়।
শেখ হাসিনা বলেন, ‘সুন্দরবনের আয়তন বাড়ানোর জন্য সরকার কৃত্রিম ম্যানগ্রোভ সৃষ্টির উদ্যোগ নিয়েছে। সমগ্র উপকূলীয় অঞ্চলে এর বিস্তৃতির পদক্ষেপ নেওয়া হয়েছে।   সুন্দরবনে বর্তমানে ৩৩৪ প্রজাতির উদ্ভিদ, ১৬৫ প্রজাতির শৈবাল, ১৩ প্রজাতির অর্কিড এবং ৩৭৫ প্রজাতির বন‌্যপ্রাণী পাওয়া যায়। এরমধ‌্যে ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ প্রজাতির সরীসৃপ, ৮ প্রজাতির উভচর, ৩১৫ প্রজাতির পাখি, ২১০ প্রজাতির মাছ, ২৪ প্রজাতির চিংড়ি, ১৪ প্রজাতির কাঁকড়া আছে। বর্তমানে সুন্দরবনের প্রায় ৫৩ শতাংশ এলাকা অভয়ারণ্যের অন্তর্ভুক্ত।’ লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্মরণে ভাস্কর্য নির্মাণ করা হবে। এরইমধ্যে ১৫০ ফুট উঁচু গ্লাস টাওয়ার নির্মাণ করা হয়েছে। যশোরের রাজগঞ্জ বাজারে ও ফরিদপুরের আম্বিকা ময়দানে বঙ্গবন্ধু স্মৃতিসৌধ নির্মাণ করা হবে।’  উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK