বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:০৯

আজ কিংবদন্তি অভিনেত্রী শাবানার জন্মদিন

আজ কিংবদন্তি অভিনেত্রী শাবানার জন্মদিন

উত্তরণবার্তা বিনোদন ডেস্ক : পড়াশোনার পাঠ চুকিয়েছিলেন ৯ বছর বয়সে। তার নাকি পড়তে ভালো লাগে না। পড়াশোনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চাচার হাত ধরে পা রেখেছিলেন অভিনয় জগতে। রূপালি পর্দার আলো ঝলকানিই যেন তার বেশি ভালো লাগত। সেই ভালো লাগা থেকেই তিনি আজকের ঢাকাই চলচ্চিত্রের বিউটি কুইন ও জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শাবানা। তিন শতাধিক সিনেমায় অভিনয় করা শিল্পী শাবানার জন্মদিন আজ (১৫ জুন)। তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা।
 
দেশের সামাজিক অরাজকতা থেকে শুরু করে রোমান্টিকতা সব রকমের চরিত্রে মানিয়ে নিয়েই নিজের শক্ত অবস্থান গড়েছিলেন এই তারকা। সমাজের বাস্তব জীবনের গল্প নিয়ে নির্মিত সিনেমায় অভিনয় করে কোটি বাঙালির মনে গেঁথে যান শাবানা। জন্মেছিলেন ভাষা আন্দোলনের বছর ১৯৫২ সালে। সিনেমাতে পথচলা শিশুশিল্পী হিসেবে। ১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে তার আবির্ভাব ঘটে। এরপর তিনি নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবেই প্রতিষ্ঠিত হয়েছিলেন। সেই নৃত্যশিল্পী থেকেই একসময় তিনি হয়ে ওঠেন কোটি বাঙালির শাবানা। ১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী'তে চিত্রনায়ক নাদিমের বিপরীতে নায়িকা হয়ে অভিনয় করেন। আর তখন রত্মা থেকে হয়ে যান শাবানা। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ সিনেমাটি ব্যবসা সফল হয়। এরপর থেকে শাবানাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। তিন দশকের ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে শাবানা উপহার দেন জনপ্রিয় অনেক ছবি। তিনি কাজ করেছেন বলিউডের রাজেশ খান্নার বিপরীতেও।
 
তার উল্লেখযোগ্য ছবিগুলো মধ্যে রয়েছে, ‘ভাত দে’, ‘অবুঝ মন', ‘ছুটির ঘণ্টা', ‘দোস্ত দুশমন', ‘সত্য মিথ্যা', ‘রাঙা ভাবী', ‘বাংলার নায়ক', ‘ওরা এগারো জন', ‘বিরোধ', ‘আনাড়ি', ‘সমাধান', ‘জীবনসাথী', ‘মাটির ঘর', ‘লুটেরা', ‘সখি তুমি কার', ‘কেউ কারো নয়', ‘পালাবি কোথায়', ‘স্বামী কেন আসামি', ‘দুঃসাহস', ‘পুত্রবধূ', ‘আক্রোশ' ও ‘চাঁপা ডাঙার বউ'। অভিনয়ের স্বীকৃতি হিসেবে শাবানা ১০ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। পেয়েছেন আজীবন সম্মাননা। 
 
বাংলাদেশের হয়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছেন শাবানা। ১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। দুজনে মিলে প্রতিষ্ঠা করেন প্রযোজনা সংস্থা এসএস প্রোডাকশন। ওই প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত হয়েছে অনেক জনপ্রিয় সিনেমা। ১৯৯৭ সালে শাবানা অজানা কারণেই হঠাৎ বিদায় নেন চলচ্চিত্র থেকে। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করছেন। এরপর বেশ কয়েকবার বাংলাদেশে আসলেও জনসম্মুখে আর তেমন দেখা মেলে না এক সময়ের অপ্রতিদ্বন্দ্বী এই অভিনেত্রীকে।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK