রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
ঢাকা সময়: ১৯:৩১

অনলাইনে হবে শেকৃবির চূড়ান্ত পরীক্ষা

অনলাইনে হবে শেকৃবির চূড়ান্ত পরীক্ষা

উত্তরণ বার্তা প্রতিবেদক : করোনার কারণে আগামী ২৪ জুন থেকে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। সোমবার শেকৃবির পরীক্ষা সংক্রান্ত কমিটি ও ছাত্র প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে পরীক্ষা সংক্রান্ত কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. অলোক কুমার পাল এই তথ্য নিশ্চিত করেন।
ড. অলোক কুমার পাল জানান, প্রথমে আমরা কৃষি অনুষদের লেভেল ৩ সেমিস্টার-১ এর পরীক্ষা নেব। পরীক্ষা জুম মিটিংয়ের মাধ্যমে হবে। পরীক্ষা চলাকালীন অবশ্যই ভিডিও চালু রাখতে হবে। প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন পরীক্ষক জুম রুম তৈরি করবে। পরীক্ষা শেষে উত্তরপত্র স্ক্যান করে পিডিএফ আকারে জমা দিতে হবে। ২০ জুন মক পরীক্ষা নেওয়া হবে৷ তখন শিক্ষার্থীরা পরীক্ষা পদ্ধতি সম্পর্কে পূর্ণ ধারণা পাবে। কারও কোনো যান্ত্রিক অথবা প্রযুক্তিগত সমস্যা হলে তাকে সময় ও সুযোগ দেওয়া হবে। প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’
তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সহযোগী অধ্যাপক ড. হারুন-উর রশীদ বলেন, ২০ মার্কসের কুইজ পরীক্ষার জন্য ১৫ মিনিটি সময় এবং ৩০ মার্কসের লিখিত পরীক্ষার জন্য ১ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। ব্যবহারিক পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, ব্যবহারিক পরীক্ষা শুরু হওয়ার আগে ২-৩ টা ক্লাস নিয়ে তারপর পরীক্ষা শুরু হবে। এতে সবাই পরীক্ষা সম্পর্কে ধারনা পাবে। ব্যবহারিক পরীক্ষায় থাকবে কুইজ, ভাইবা এবং জবের পরিবর্তে আইডেন্টিফিকেশন, জব সম্পর্কিত প্রশ্ন এবং সমস্যা সমাধান করা।পরীক্ষার সময় দেড় ঘণ্টার মত । কোনো ল্যাব খাতা, ব্যানার, পোস্টার বা এলবাম সাবমিট করতে হবে না। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, ‘ছাত্র প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে আমরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছি। করোনা পরিস্থিতি ভাল না হলে পর্যায়ক্রমে ব্যাচ অনুযায়ী অনলাইনে পরীক্ষা নেওয়া হবে৷ তবে যেসব অনুষদের শিক্ষার্থী সংখ্যা কম তারা চাইলে সশরীরে পরীক্ষা দিতে পারবে।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK