বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
ঢাকা সময়: ১৬:১৭

রিয়াল-বার্সা-জুভেন্তাসের বিপক্ষে তদন্ত স্থগিত করল উয়েফা

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে নিজেদের সম্পৃক্ততা থেকে আনুষ্ঠানিকভাবে সরে যায়নি রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্তাস। যে কারনে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা তাদের বিপক্ষে তদন্তের নির্দেশ দিয়েছিল শৃঙ্খলা কমিটিকে। কিন্তু আপাতত সেই তদন্ত স্থগিতের ঘোষণা দিয়েছে উয়েফা। এক বিবৃতিতে উয়েফার পক্ষ থেকে বলা হয়েছে, ‘পরবর্তী নোটিশ না দেয়া পর্যান্ত উয়েফার আপীল কর্তৃপক্ষ তদন্তের এই প্রক্রিয়া স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।’
 
সুপার লিগের প্রতিষ্ঠাতা ১২ ক্লাবের মধ্যে সবচেয়ে বড় ভূমিকা রাখা এই তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত সাময়িকভাবে স্থগিত রাখার কোনো কারণ বলেনি উয়েফা। অন্যদিকে সুপার লিগে যোগ দিয়ে পরে সরে গেলেও ইংল্যান্ডের ছয় ক্লাবকে শাস্তি পেতে হচ্ছে। যদিও জরিমানা নয়, এটাকে সমঝোতাই বলা যায়। ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহ্যাাম- এই ছয় ইংলিশ ক্লাবকে সম্মিলিতভাবে ২২ মিলিয়ন পাউন্ড জরিমানা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ।
 
এরপর আবার কখনো এমন কোনো লিগে যোগ না দেবার শর্তে প্রত্যেক ক্লাবকে জরিমানার পাশাপাশি ৩০ পয়েন্ট করে কেটে নেবার কথাও জানিয়ে রেখেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। গত এপ্রিলে বার্সা, রিয়াল ও জুভেন্তাসের পাশাপাশি ইংল্যান্ডের ছয় ক্লাব এবং স্পেনের এ্যাথলেটিকো মাদ্রিদ ও ইতালির এসি মিলান ও ইন্টার মিলান – এই ১২ ক্লাব মিলে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের বিকল্প হিসেবে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজন করতে চেয়েছিল।
 
কিন্তু সমর্থকদের প্রতিবাদ ও ফিফা-উয়েফার হুমকির মুখে দুদিনের মধ্যেই ভেস্তে যায় বিদ্রোহী লিগের পরিকল্পনা। প্রথমে ইংলিশ ছয় ক্লাব সরে দাঁড়ায়, পরে ধীরে ধীরে সরে দাঁড়ায় এ্যাথলেটিকো মাদ্রিদ ও মিলানের দুই ক্লাব। বার্সা, রিয়াল ও জুভ এখনো আনুষ্ঠানিকভাবে এই লিগ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়নি। উয়েফার সাথে প্রস্তাবিত এই সুপার লিগ থেকে বেরিয়ে আসা ৯টি ক্লাবের ইতোমধ্যেই একটি সমঝোতা হয়েছে। প্রতিটি ক্লাব এক মৌসুমে সম্মিলিতভাবে উয়েফার প্রতিযোগিতা থেকে প্রাপ্ত আয়ের ১৫ মিলিয়ন ইউরো উয়েফাকে প্রদান করবে।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK