বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
ঢাকা সময়: ১৭:০৬

নেইমারকে অধিনায়ক করে ব্রাজিলের কোপা আমেরিকা দল ঘোষণা

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : কোপা আমেরিকায় স্বাগতিক ব্রাজিলকে নেতৃত্ব দিবেন নেইমার। গতকাল কোচ তিতে আসন্ন এই টুর্নামেন্টকে সামনে রেখে ২৪ সদস্যের ব্রাজিল দল ঘোষণা করেছেন।সাম্প্রতিক ইনজুরি সত্তেও এই দলে ডাক পেয়েছেন অভিজ্ঞ ডিফেন্ডার ও সাবেক অধিনায়ক থিয়াগো সিলভা। পূর্ব নির্ধারিত দুই যৌথ আয়োজক কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে সড়িয়ে দক্ষিণ আমেরিকান ফুটবলের এই সর্বোচ্চ আসর আগামী রোববার থেকে ব্রাজিলের মাটিতে শুরু হচ্ছে।
 
তিতে ঘোষিত দলটির প্রায় বেশীরভাগ খেলোয়াড়ই দক্ষিণ আমেরিকান বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দুই রাউন্ডে দলভূক্ত ছিলেন। ঐ ম্যাচগুলোতে অনুপস্থিত থাকার পর পুনরায় জাতীয় দলে অন্তর্ভুক্ত হয়েছেন  চেলসি ডিফেন্ডার সিলভা। ম্যানচেস্টার সিটির বিপক্ষে গত মাসে পোর্তোতে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইনজুরিতে পড়েছিলেন এই সেন্টার ব্যাক। 
 
এর আগে নেইমার বলেছিলেন তিনি এবারের গ্রীষ্মে টোকিও অলিম্পিকে খেলতে চান। যদিও নেইমারের ক্লাব পিএসজি অলিম্পিকের জন্য তাকে কোন ছাড়পত্র দেয়নি। কারন হিসেবে তারা দেখিয়েছে অলিম্পিক ফিফার আন্তর্জাতিক ক্যালেন্ডারের তালিকাভূক্ত কোন টুর্নামেন্ট নয়। ২০১৬ সালে রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত অলিম্পিকে নেইমারের নেতৃত্বাধীন ব্রাজিল প্রথমবারের মত স্বর্ণপদক জয় করেছিল। অলিম্পিকের ফাইনাল যে মাঠে অনুষ্ঠিত হয়েছিল সেই ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামেই আগামী ১০ জুলাই কোপা আমেরিকার ফাইনাল অনুষ্ঠিত হবে।
 
আগামী ২২ জুলাই ইয়োকোহামায় অলিম্পিকের প্রথম ম্যাচে জার্মানীর মোকাবেলা করবে ব্রাজিল। অলিম্পিকের ফাইনাল অনুষ্ঠিত হবে ৭ আগস্ট, ঐ একইদিন শুরু হচ্ছে ফরাসী লিগের ২০২১-২২ মৌসুম। রোববার ব্রাসিলিয়ায় ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে ব্রাজিল কোপা আমেরিকা অভিযান শুরু করবে। দেশজুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় মানে গারিঞ্চা স্টেডিয়ামে কোন দর্শক প্রবেশের অনুমতি মিলেনি। করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত দক্ষিণ আমেরিকার এ দেশটিতে ৪ লাখ ৭৫ হাজারেরও বেশী মানুষের মৃত্যু হয়েছে। এই মহামারীর মধ্যে ঘরের মাঠে এই ধরনের একটি বড় টুর্ণামেন্ট আয়োজন নিয়ে ব্রাজিলের খেলোয়াড়রা প্রকাশ্যেই সরকারের সমালোচনা করেছে। 
ঘোষিত দলে সাও পাওলোর অভিজ্ঞ ডান আলভেসের জায়গা বার্সেলোনার এমারসনকে ও বেনফিকার লুকাস ভারিসিমোর স্থানে এ্যাথলেটিকো মাদ্রিদের ফিলিপ নতুন করে ডাক পেয়েছেন। বাদ পড়া দুজনই ইনজুরিতে রয়েছেন।
 
ব্রাজিল স্কোয়াড :
গোলরক্ষক : এ্যালিসন, এডারসন, ওয়েভারটন।
ডিফেন্ডার : এমারসন, ডানিলো, এ্যালেক্স সান্দ্রো, রেনান লোদি, ফিলিপ, এডার মিলিটাও, মারকুইনহোস, থিয়াগো সিলভা।
মিডফিল্ডার : কাসেমিরো, ডগলাস লুইজ, এভারটন রিবেইরো, ফ্যাবিনহো, ফ্রেড, লুকাস পাকুয়েটা।
ফরোয়ার্ড : নেইমার, রবার্তে ফিরমিনো, গাব্রিয়েল বারবোসা, গাব্রিয়েল জেসুস, এভারটন, রিচারলিসন, ভিনসিয়াস জুনিয়র।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK