শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ঢাকা সময়: ০৪:২৭
ব্রেকিং নিউজ

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে ১৫ কোটি

বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে ১৫ কোটি

উত্তরণ বার্তা আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ৪৭ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ৩৭ হাজার ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ কোটি ৪৭ লাখ ৮৮ হাজার ১২২ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩২ লাখ ৩৭ হাজার ৮০৮ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ৯ কোটি ১২ লাখ ৭৪ হাজার ৯৪৯ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৫ লাখ ৫৭ হাজার ২৯৯ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৯ হাজার ২৬৫ জনের। যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৯ লাখ ৩০ হাজার ১৮৩ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৩৯৯ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬ লাখ ৬৫ হাজার ১৪৮ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ২৬ হাজার ১৮৮ জনের। মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে আছে। আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৫ নম্বরে। মেক্সিকোতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৫৫ হাজার ৯৮৫ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ১৮ হাজার ৭ জনের। ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

উত্তরণ বার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK