বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
ঢাকা সময়: ১৭:৪৩

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলার পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাশের ভারনী টহল ফাঁড়ি এলাকার বনে গতকাল দুপুরে লাগা আগুন এখন অনেকটাই নিয়ন্ত্রণে। আজ মঙ্গলবার দুপুর ১২টায় সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, রাতে বৃষ্টি হওয়ায় বিক্ষিপ্ত কয়েক জায়গা ছাড়া আগুন এখন দমকল বাহিনীর নিয়ন্ত্রণে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বন বিভাগ, শরণখোলা মোরেলগঞ্জ ও বাগেরহাট ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা। 
 
আগুন যাতে বনে আরো ছড়িয়ে পড়তে না পারে সেজন্য গতকাল ফায়ার লাইন কেটে তাতে পানি ভরে দেয়া হয়েছে। বন বিভাগ বলছে আগুন লাগার জায়গাটা বেশ দুর্গম বনের মধ্যে সেখানে পৌছাতে বেগ পেতে হয়েছে।  এলাকাবাসী ও বন বিভাগের ধারণা মৌয়ালদের ফেলে দেয়া আগুন থেকে এই আগুনের সূত্রপাত। এই আগুন লাগার ঘটনায় গতকাল ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ। শরণখোলা রেঞ্জের সহকারি বন সংরক্ষক মো. জয়নাল আবেদীনকে প্রধান ও ধান সাগর স্টেশনের কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম ও শরণখোলা স্টেশনের কর্মকর্তা মো. আব্দুল মান্নাকে সদস্য করে গঠিত এই কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। 
 
সোমবার সন্ধ্যা ৭টায় দিনের আলো ফুরিয়ে গেলে অভিযান বন্ধ করে ফায়ার সার্ভিস। কিন্তু রাতে বৃষ্টি হওয়ায় বিক্ষিপ্ত কয়েক জায়গা ছাড়া আগুন এখন দমকল বাহিনীর নিয়ন্ত্রণে। খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. মঈন উদ্দিন, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন ও শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন সোমবার ঘটনাস্থল পরিদর্শনে করেছেন। 
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK