বঙ্গবন্ধুকে হত্যার মূল উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করা : কৃষিমন্ত্রী     আগামীকাল ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী     প্রকল্পের ভুল এ্যাসেসমেন্ট হলে দায়ী কর্মকর্তা শাস্তি পাবে : প্রধানমন্ত্রী     একনেকে তথ্য ভান্ডার সুরক্ষাসহ ১২ প্রকল্পের অনুমোদন     এডিস নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু     নতুন ওষুধে ভালো কাজ হচ্ছে: সাঈদ খোকন     তিস্তা চুক্তি হবে : জয়শঙ্কর     দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু    

মে দিবসে আরণ্যকের দুই নাটক

  এপ্রিল ৩০, ২০১৯     ৫৯     ১২:৫৫ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল আরণ্যক। ১৯৮১ সাল থেকে নিয়মিত দিবসটি পালন করে আসছে নাট্যদলটি। বরাবরের মতো এবারো নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হবে দিনটি।

দলটির প্রচার সম্পাদক দিলু মজুমদার জানান, এদিন সকাল ১০ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আরণ্যকের সদস্যদের সম্মিলিত কণ্ঠে আন্তর্জাতিক সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। এরপর আলোচনা অনুষ্ঠান, গান, আবৃত্তি, কবিকণ্ঠে কবিতা ও পথনাটকের আয়োজন করা হয়েছে।

এবার আলোচক হিসেবে উপস্থিত থাকবেন শ্রমিক নেতা কমরেড শহিদুল্লাহ চৌধুরী, নাট্যকার ড. রতন সিদ্দিকী, আরণ্যকের প্রধান সম্পাদক মামুনুর রশীদ ও নাট্যকার মান্নান হীরা। কবিতা আবৃত্তি করবেন কবি আলফ্রেড খোকন, আসাদুল ইসলাম ও শামীম আরেফিন।

মে দিবস উপলক্ষে এবারো আরণ্যক প্রকাশ করবে ‘মে দিবসের কাগজ’ এবং প্রদর্শন করবেন নতুন পথনাটক ‘মাটির মহাজন’। নাটকটি রচনা করেছেন অপু মেহেদী। নির্দেশনা দিয়েছেন হাশিম মাসুদ। এদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে আরণ্যকের বহুল আলোচিত নাটক ‘রাঢ়াঙ’।

২০০০ সালে নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহ নিয়ে এ নাটকের কাহিনি আবর্তিত হয়েছে। এ বিদ্রোহে নেতৃত্ব দেন তরুণ আলফ্রেড সরেন। তার নেতৃত্বে সাঁওতালদের সে বিদ্রোহ দেশব্যাপী আলোড়ন তুলেছিল। বিদ্রোহ দমাতে না পেরে জোতদারের দল আলফ্রেড সরেনকে হত্যা করেছিল। তার সেই আত্মদানের গল্প নিয়ে মামুনুর রশীদ রচনা করেন নাটক ‘রাঢ়াঙ’। এটি নির্দেশনাও দিয়েছেন তিনি।

২০০৪ সালে প্রথম মঞ্চস্থ হয় ‘রাঢ়াঙ’ নাটকটি।  এরপর ভারত ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু নাট্যোৎসবে অংশ নেয় আরণ্যকের ৪০তম এ প্রযোজনাটি।

উত্তরণবার্তা/এআর
 



কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৪৮

পুরনো খবর