মুসলিম বান্ধব পর্যটনের জনপ্রিয় গন্তব্য হবে বাংলাদেশ     বুধবার ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী     পায়রা বন্দরে সার্ভিস জেটি, ক্রেনের মাধ্যমে পণ্য খালাস শুরু     বিশ্ব জানবে দেশের মেরিটাইম খাতে অগ্রগতির কথা : খালিদ মাহমুদ     মানবতাবিরোধী অপরাধ, গাইবান্ধার রঞ্জু মিয়াসহ পাঁচজনের ফাঁসি     এ মাসেই চালু হচ্ছে চট্টগ্রাম-মদিনা বিমানের সরাসরি ফ্লাইট     কিশোরগঞ্জের পুরো হাওর এখন পর্যটন এলাকা     মেক্সিকোতে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ১৪ পুলিশ নিহত    

মে দিবসে আরণ্যকের দুই নাটক

  এপ্রিল ৩০, ২০১৯     ৮৭     ১২:৫৫ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল আরণ্যক। ১৯৮১ সাল থেকে নিয়মিত দিবসটি পালন করে আসছে নাট্যদলটি। বরাবরের মতো এবারো নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হবে দিনটি।

দলটির প্রচার সম্পাদক দিলু মজুমদার জানান, এদিন সকাল ১০ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আরণ্যকের সদস্যদের সম্মিলিত কণ্ঠে আন্তর্জাতিক সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। এরপর আলোচনা অনুষ্ঠান, গান, আবৃত্তি, কবিকণ্ঠে কবিতা ও পথনাটকের আয়োজন করা হয়েছে।

এবার আলোচক হিসেবে উপস্থিত থাকবেন শ্রমিক নেতা কমরেড শহিদুল্লাহ চৌধুরী, নাট্যকার ড. রতন সিদ্দিকী, আরণ্যকের প্রধান সম্পাদক মামুনুর রশীদ ও নাট্যকার মান্নান হীরা। কবিতা আবৃত্তি করবেন কবি আলফ্রেড খোকন, আসাদুল ইসলাম ও শামীম আরেফিন।

মে দিবস উপলক্ষে এবারো আরণ্যক প্রকাশ করবে ‘মে দিবসের কাগজ’ এবং প্রদর্শন করবেন নতুন পথনাটক ‘মাটির মহাজন’। নাটকটি রচনা করেছেন অপু মেহেদী। নির্দেশনা দিয়েছেন হাশিম মাসুদ। এদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে আরণ্যকের বহুল আলোচিত নাটক ‘রাঢ়াঙ’।

২০০০ সালে নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহ নিয়ে এ নাটকের কাহিনি আবর্তিত হয়েছে। এ বিদ্রোহে নেতৃত্ব দেন তরুণ আলফ্রেড সরেন। তার নেতৃত্বে সাঁওতালদের সে বিদ্রোহ দেশব্যাপী আলোড়ন তুলেছিল। বিদ্রোহ দমাতে না পেরে জোতদারের দল আলফ্রেড সরেনকে হত্যা করেছিল। তার সেই আত্মদানের গল্প নিয়ে মামুনুর রশীদ রচনা করেন নাটক ‘রাঢ়াঙ’। এটি নির্দেশনাও দিয়েছেন তিনি।

২০০৪ সালে প্রথম মঞ্চস্থ হয় ‘রাঢ়াঙ’ নাটকটি।  এরপর ভারত ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু নাট্যোৎসবে অংশ নেয় আরণ্যকের ৪০তম এ প্রযোজনাটি।

উত্তরণবার্তা/এআর
 



১০ দিনের রিমান্ডে সম্রাট

  অক্টোবর ১৫, ২০১৯

বংশাই নদীতে নৌকাবাইচ

  অক্টোবর ১৫, ২০১৯     ৯

পুরনো খবর