পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশ ও জাতির মর্যাদা নির্দেশক : রাষ্ট্রপতি     ই-পাসেপোর্ট সংযোজিত হলে সেবা আন্তর্জাতিক মানসম্পন্ন হবে : প্রধানমন্ত্রী     ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন আগামীকাল     সিটি নির্বাচনী প্রচারণায় বিএনপি অধিক সুবিধা ভোগ করছে : তথ্যমন্ত্রী     ইভিএম হচ্ছে নির্বাচনে ভোট দেয়ার আধুনিক পদ্ধতি : তাপস     দশ বছরে প্রবাসীরা ১৫৩.১৩ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন : প্রবাসী কল্যাণ মন্ত্রী     পোশাক শিল্পে ২৫ লাখ ৭৪ হাজার ৪৯৮ জন শ্রমিক কাজ করছে : মন্নুজান সুফিয়ান     ফ্লু ভাইরাস, শাহজালালে চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা    

১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলকে বাংলাদেশ

  এপ্রিল ২৫, ২০১৯     ১৪২     ১:৩৬ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে অনন্য উচ্চতায় পৌঁছেছে বাংলাদেশ। প্রথমবারের মতো ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছুঁয়েছে দেশ।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানায়, বুধবার রাত ৮টায় দেশের বিদ্যুৎ উৎপাদন ১২ হাজার মেগাওয়াটের মাইলফলক ছুঁয়েছে। তখন বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ১২ হাজার ৫৭ মেগাওয়াট। এটিই দেশে এক দিনে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন।

গত বছর এক দিনে সর্বোচ্চ পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল ১১ হাজার ৬২৩ মেগাওয়াটের। এর পর গতকাল বুধবার এক দিনে ৪৩৪ মেগাওয়াট বিদ্যুৎ বেশি উৎপাদন হয়েছে।

এর আগে গত ২৩ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আশা ব্যক্ত করেছিলেন যে, দুই মাসের মধ্যে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছাড়াবে। এক মাসের মধ্যেই সে লক্ষ্যে পৌঁছেছে বাংলাদেশ।

পিডিবি সূত্রে জানা গেছে, গ্রীষ্মে আরো ৮০০ মেগাওয়াটের নতুন কেন্দ্র চালু হচ্ছে।

জানা গেছে, গ্রীষ্ম ও রমজানকে সামনে রেখে এবার বিদ্যুৎ উৎপাদনে বিশেষ মনোযোগ দিয়েছে সরকার। ইতিমধ্যে সব উৎপাদন এবং বিতরণকারী কোম্পানির সঙ্গে পৃথক বৈঠক করে বিশেষ নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ। রমজান ও গ্রীষ্মে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের তাগিদ দেয়া হয়েছে।

উত্তরণবার্তা/এআর









 



শেষ বলের নাটকে জিতল বাংলাদেশ

  জানুয়ারী ২১, ২০২০     ১৫৫

আজ শুরু হতে পারে আবারো শৈত্যপ্রবাহ

  জানুয়ারী ২১, ২০২০     ৬৬

৩২৯ কারিগরি প্রতিষ্ঠান করবে সরকার

  জানুয়ারী ২১, ২০২০     ১৮

পুরনো খবর