দুদক পরিচালক বাছির কারাগারে     শ্রীলংকার নিরাপত্তায় খুশী বাংলাদেশ : তামিম     ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি জনপ্রশাসনকে মানুষের কাছে নিয়ে গেছে : মোস্তাফা জব্বার     নদী রক্ষা ও দুষণরোধে ‘বঙ্গবন্ধু নদীপদক’ প্রদান করা হবে     সরকারি কর্মকর্তা-কর্মচারিদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি     প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার     মশার মধ্যে রাজনীতি কাম্য নয় : সাঈদ খোকন     ছেলেধরা গুজবের বিরুদ্ধে হুঁশিয়ারি    

কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী

  এপ্রিল ২৪, ২০১৯     ৫৭     ৭:১৮ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো.আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ। ধান, গম ও ভুট্টা চাষে বিশ্বের গড় উৎপাদনকে পেছনে ফেলে ক্রমেই এগিয়ে চলছে বাংলাদেশ। আমাদের কৃষিবিদ, বিজ্ঞানী ,গবেষক সর্বোপরি আমাদের কৃষকদের একাগ্রতা, নিষ্ঠা ও সক্ষমতা দিয়ে আজ দেশকে খাদ্যে সাফল্য এনে দিয়েছে।
রাশিয়ার ইউরোচেম গ্রুপের ডিরেক্টর আরিল হুগার নেতৃত্বে এক প্রতিনিধি দলের সাথে আজ বুধবার কৃষিমন্ত্রীর সাথে সচিবালয়ে তার অফিস কক্ষে সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।
ড. মো.আব্দুর রাজ্জাক এসময় আরও বলেন, কৃষিতে বিনিয়োগ, রপ্তানি, বাজারজাত ও প্রক্রিয়াজাতকরণে আমাদের এখন সহায়তা প্রয়োজন। সময়ের বিবর্তনে এসেছে নতুন নতুন ফসল, প্রসারিত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি।
কৃষি বহুমুখীকরণে বাংলাদেশ এখন বেশ অগ্রগামী উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, কৃষি সেক্টরে ধান, পাটের পাশাপাশি মৎস্য ও পশু পালন, দুগ্ধ উৎপাদন, হাঁস-মুরগি পালন, নার্সারি, বনায়ন এবং কৃষিভিত্তিক ক্ষুদ্র শিল্পের দ্রুত প্রসার ঘটছে দেশে।
বাংলাদেশের কৃষির সাফ্যলের প্রশংসা করে আরিল হুগার বলেন, রাশিয়া বাংলাদেশের কৃষির উন্নয়নে পাশে থাকতে চায়। বাংলাদেশে সার রপ্তানির ক্ষেত্রে তাদের সর্বোচ্চ সহযোগিতার মনোভাব থাকবে। এসময় বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজতকরণের বিষয়ে কথা হয় প্রতিনিধিদলের সাথে। এসময় কৃষিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ সবসময় পরিবেশ সুরক্ষার দিক বিবেচনা করে নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করে থাকে। মানুষ ও পরিবেশের জন্য উপযোগি জাত উদ্ভাবনে সবসময় সচেষ্ট রয়েছে আমাদের কৃষিবিজ্ঞানীগণ।
প্রতিনিধি দলে আরও ছিলেন, ইউরোচেম গ্রুপের হেড অব পটাস অ্যালেক্সজ্যান্ডার ওজেরচুক, এফএআইটি বাংলাদেশের চেয়ারম্যান শরিফুল হক ও এফএআইটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ফাহিমুল হক।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর