করোনা: রেকর্ড শনাক্তের দিনে ২৩ জনের মৃত্যু     চীন-ভারত সীমান্ত দ্বন্দ্ব নিয়ে যা বললেন ট্রাস্প     আম্ফানে ক্ষতিগ্রস্তদের সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি     প্রথমবারের মতো শান্তিরক্ষীদের বহন করল বাংলাদেশ বিমান     যুক্তরাষ্ট্রে মৃত্যু বেড়ে ১ লাখ ৩ হাজার, আক্রান্ত সাড়ে ১৭ লাখ     ১০ জুন বাজেট অধিবেশন শুরু: থাকছে নানা বিধিনিষেধ     সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের সই     করোনার কারণে ঢাকা ছেড়েছেন দেড় হাজার ভারতীয়    

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৬৮৬     ১২:২৯ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : সুস্থভাবে বেঁচে থাকতে হলে অবশ্যই আপনার ওজন নিয়ন্ত্রণ করতে হবে। অতিরিক্ত ওজন ডায়াবেটিকস, হৃদরোগ, উচ্চরক্তচাপসহ বিভিন্ন রোগের কারণ। তাই ওজন নিয়ন্ত্রণ করুন সুস্থ থাকুন।

গরমে শরীর থেবে প্রচুর পরিমাণে ঘাম ঝরে। তাই এ সময় প্রচুর পানি পান করা জরুরি। গরমে ঘাম হয় বেশি, শরীর ক্লান্ত ও পানি শূন্য হয়ে যায় সহজেই। তাই ‍সুস্থ থাকতে হলে পানি পান করতে হবে।

তবে আপনি জানেন কি কিছু পানি রয়েছে যা আপনার ওজন কমাবে। তাই গরমে সুস্থ থাকতে ও ওজন কমাতে এসব পানীয় খেতে পারেন।

আসুন জেনে নিই যেসব পানীয় ওজন কমাবে।

মধু

পানির সঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করুন। এতে শরীরের পানি শূন্যতার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। ত্বক ভালো থাকবে এবং ওজনও নিয়ন্ত্রণ হবে।

শশা

ফ্রিজে শশা কেটে বা ব্লেন্ড করে রেখে দিন। পানির মধ্যে এক টুকরো শশার বরফ বা কয়েক টুকরো শশা দিয়ে পান করুন। মুহূর্তেই ক্লান্তি দূর হয়ে থাকবেন সজীব ও সতেজ।

লেবু

এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস মিশিয়ে নিলেই আপনার পানি অনেক বেশি টেস্টি হয়ে যাবে।

কাঁচা আম

গরমের আশির্বাদ ফলের রাজা আম। কাঁচা হোক বা পাকা সব অবস্থায় ফলটি মজার এবং উপকারি। শশার মতো কাঁচা আম মিশিয়ে পানিতে ভিন্ন স্বাদ আনতে পারেন খুব সহজে।

আদা বা পুদিনা

আদা বা পুদিনা পাতা মিশিয়েও পানি পান করতে পারেন। এই পানীয় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, শরীরের টক্সিন বের করে দেয়, ত্বক পরিষ্কার করে, ওজন কমায় ও হার্টকে সুস্থ রাখে।

তবে এসব পানীয়তে ভুলেও চিনি মেশাবেন না।গরমে এসব পানীয় পান করুন সুস্থ থাকুন ও ওজন কমান।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর