সংসদ অধিবেশন শুরু     কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী     যে সরকারই আসুক ভারত-বাংলাদেশ সম্পর্ক সবসময় ভালো থাকবে : ড. গওহর রিজভী     শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দে সরকার বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী     ঢাকাস্থ শ্রীলংকার দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করছেন পররাষ্ট্রমন্ত্রী     সিপিডি’র বক্তব্য অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী     জায়ানের পরিবারের প্রতি সান্ত্বনা জানাতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী     জায়ানকে শেষবারের মতো দেখতে বনানীতে শেখ হাসিনা    

উইন্ডোজ এক্সপির কোনো সাপোর্ট দেবে না মাইক্রোসফট

  এপ্রিল ১৫, ২০১৯     ২২     ১১:৫৭ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : মাইক্রোসফটের অন্যতম জনপ্রিয় অপারেটিং সিস্টেম হলো এক্সপি। এই সংস্করণটি বাজারে ছাড়ার ১৭ বছর পার হয়ে গেলেও এখনো অনেকে এর মায়া ছাড়তে পারেননি। এখনো উইন্ডোজ এক্সপির বিভিন্ন সংস্করণের ব্যবহার দেখা যায়। তবে মাইক্রোসফট আর এই অপারেটিং সিস্টেমের কোনো সংস্করণের মেয়াদ টেনে নিতে চায় না।

পুরোনো এ অপারেটিং সিস্টেমের একটি সংস্করণের জন্য বর্ধিত সমর্থনসুবিধা ৯ এপ্রিল বন্ধ করে দিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ এমবেডেড পিওএসরেডি ২০০৯ সংস্করণটি পয়েন্ট-অব-সেল ডিভাইসগুলোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল। এবারে ওই সংস্করণের জন্য নিরাপত্তা প্যাচসহ অন্যান্য সমর্থন বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট। এতে ১৭ বছর ৭ মাস ১৬ দিন পর উইন্ডোজ এনটি ৫.১ সংস্করণের জন্য সেবা বন্ধ করার ঘোষণা এল। ফলে, এটি সবচেয়ে বেশি দিন চালিত ওএস হিসেবে জায়গা করে নিয়েছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরিপাবলিকের তথ্য অনুযায়ী, উইন্ডোজ এক্সপির অন্য এন্টারপ্রাইজ সংস্করণগুলোর মেয়াদ সম্প্রতি শেষ হয়েছে। উইন্ডোজ এক্সপি হোম ও প্রফেশনাল ডেস্কটপ সংস্করণগুলোর সমর্থন ২০১৪ সালে শেষ হয়।

উত্তরণবার্তা/এআর
 



সংসদ অধিবেশন শুরু

  এপ্রিল ২৪, ২০১৯

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

  এপ্রিল ২৪, ২০১৯     ৯২৭

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫৬৮

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৭

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১৪

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৬

পুরনো খবর