সংসদ অধিবেশন শুরু     কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী     যে সরকারই আসুক ভারত-বাংলাদেশ সম্পর্ক সবসময় ভালো থাকবে : ড. গওহর রিজভী     শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দে সরকার বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী     ঢাকাস্থ শ্রীলংকার দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করছেন পররাষ্ট্রমন্ত্রী     সিপিডি’র বক্তব্য অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী     জায়ানের পরিবারের প্রতি সান্ত্বনা জানাতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী     জায়ানকে শেষবারের মতো দেখতে বনানীতে শেখ হাসিনা    

১ মিনিটে পানি বিশুদ্ধ করতে পারা বিশ্বের প্রথম বোতল

  এপ্রিল ১৪, ২০১৯     ৪৩     ১:৪৩ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্য প্রযুক্তি ডেস্ক : বিশ্বের প্রথম বোতল যা কি না আল্ট্রা ভায়োলেট রশ্মির মাধ্যমে নিজেই পানি বিশুদ্ধ করতে পারে, সেই বোতল এসেছে বাজারে। আমেরিকার সান ফ্রান্সিসকো’র একটি কোম্পানি এই বোতল তৈরি করেছে। ‘লার্ক’ নামের বিশেষ এই বোতলটিতে থাকা একটি মাইক্রোচিপ পানি প্রায় ১০০ শতাংশ বিশুদ্ধ করতে পারে।

অফিসে অথবা বাইরে বের হওয়ার সময় অনেকেই পানির বোতল সঙ্গে রাখেন। কিন্তু কাজের চাপে প্রতিদিন বোতল পরিষ্কার করা তেমন হয়ে উঠে না সবার। তাছাড়া সবসময় বোতলে পানি পান করা স্বাস্থ্যকরও না। গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ পানির বোতলে ই. কোলি, স্টেফাইলোককাস অরিয়াসের মতো ক্ষতিকর ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। তাই পানি পানের বোতল হওয়া চাই খুব নিরাপদ।

এ সমস্যা নিরসনে বাজারে এসেছে লার্ক বোতল, যা স্বয়ংক্রিয়ভাবে বোতলের পানিকে বিশুদ্ধ করতে সক্ষম। লার্ক বোতলটির ঢাকনায় আছে আল্ট্রা ভায়োলেট- সিএলইডি মাইক্রোচিপ, যা বোতলের পানিতে থাকা  ৯৯.৯৯ শতাংশ ব্যাকটেরিয়া ও ভাইরাস মেরে ফেলতে পারে। বোতলটির দাম ধরা হয়েছে ৯৫ ডলার। দেখতে বেশ আকর্ষণীয় ও সহজে বহনযোগ্য। এটি আধা লিটারের মতো পানি ধারণ করতে পারে। বোতলটির পানি ২৪ ঘণ্টা ঠান্ডা থাকে। বোতলটিতে থাকা ডিজিটাল ইউভি টেকনোলজির কারণে প্রতি দুই ঘণ্টা অন্তর স্বয়ংক্রিয়ভাবে আল্ট্রা ভায়োলেট রশ্মি সক্রিয় হয়। এতে পানি দ্রুত বিশুদ্ধ হয়।

কোম্পানিটি দাবি করেছে, বোতলটি এক মিনিটের মধ্যেই প্রায় সব ব্যাকটেরিয়া ধবংস করে পানি বিশুদ্ধ করতে পারে। পানিতে আল্ট্রা ভায়োলেট রশ্মি শোষণ হওয়ার পর তা ডিএনএ’র রাসায়নিক বন্ধন ভেঙে দেয়। এর ফলে ব্যাকটেরিয়া ও ভাইরাস মারা যায়।

কোম্পানিটি আরো জানিয়েছে, কোনো ধরনের ফিল্টার, পারদ বা ওজোন গ্যাস ছাড়াই বোতলটি পানি বিশুদ্ধ করে। আর বিশ্বের একমাত্র পারদবিহীন বহনযোগ্য পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া এই বোতল, তেমনটাও বলছে কোম্পানিটি। বোতলটিকে নরমাল মুডে রাখতে এর ঢাকনায় একবার চাপ দিতে হয়। আর পানি বিশুদ্ধ করতে দুই বার চাপ দিতে হয়। লার্ক কোম্পানি তাদের এই বিশেষ বোতল প্রযুক্তির পরীক্ষা চালিয়েছে ক্যালিফোর্নিয়ার হারেন্স ল্যাবে। কয়েকটি আকর্ষণীয় রঙয়ে বোতলটি বাজারে পাওয়া যাচ্ছে। যেমন- মোনাকো ব্লু, অবসিডিয়ান ব্ল্যাক, সি সাইড মিন্ট, গ্রানাইট হোয়াইট ও হিমালায়ান পিংক। বোতলটি শুধু পানি বিশুদ্ধ করার কাজটা করে। তাই এতে কফি বা জুস নিলে বোতলটিকে সাবান পানিতে ধুয়ে নিতে হবে, তেমন পরামর্শও দিয়েছে নির্মাতা কোম্পানি।

উত্তরণবার্তা/এআর

 



সংসদ অধিবেশন শুরু

  এপ্রিল ২৪, ২০১৯

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

  এপ্রিল ২৪, ২০১৯     ৯২৭

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫৬৮

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৭

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১৪

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৬

পুরনো খবর