ঈদে যানজট হবে না : সেতুমন্ত্রী     প্রিয়া সাহার বক্তব্যের পেছনে প্ররোচনা আছে কিনা খতিয়ে দেখা হবে : সেতুমন্ত্রী     প্রিয়ার সঙ্গে কেউ জড়িত কি না, দেখা হবে     পদ্মা সেতুতে রোডওয়ে গার্ডার বসানোর কাজ শুরু     তেজতুরী বাজারের নিবেদিকা ছাত্রী হোস্টেলের আগুন নিয়ন্ত্রণে     গণরোষেই বেগম জিয়ার রাজনৈতিক পতন হয়েছে : তথ্যমন্ত্রী     তিনটি উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ     ভ্যাট নিবন্ধন ছাড়া সুপারশপ-শপিংমল পরিচালনা করা যাবে না    

অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ পালন ভারতে

  এপ্রিল ১৩, ২০১৯     ৪৩     ৬:৪১ অপরাহ্ণ     বিদেশ
--

 আন্তর্জাতিক ডেস্ক : ভারতে ব্রিটেনের হাই কমিশনার শনিবার অমৃতসর হত্যাযজ্ঞের শতবর্ষ উপলক্ষ্যে পুষ্পস্তবক অর্পণ করেন। ঔপনিবেশিক শাসন আমলে সংঘটিত এটি ছিল অন্যতম নৃশংস ঘটনা।
তবে ঔপনেবেশিক আমলের ওই ঘটনার জন্যে লন্ডন এখনও পর্যন্ত ক্ষমা চায়নি।
খবর বার্তা সংস্থা এএফপি’র। ভারতের উত্তরাঞ্চলীয় নগরী অমৃতসরে ব্রিটিশ সৈন্যরা ১৯১৯ সালের ১৩ এপ্রিল বিকেলে হাজার হাজার নিরস্ত্র মানুষের ওপর গুলি চালায়। ভারতে ওই নৃশংস ঘটনাটি জালিয়ানওয়ালা বাগ হত্যাযজ্ঞ হিসেবে পরিচিত। ঔপনিবেশিক যুগের রেকর্ডে ওই ঘটনায় প্রায় ৪শ লোক নিহত হওয়ার কথা থাকলেও ভারতীয়রা দাবি করছে ওই ঘটনায় প্রায় ১ হাজার লোক প্রাণ হারায়।
ওই ঘটনার ১শ’ বছর পরও ব্রিট্রেন আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায়নি। শনিবার হাই কমিশনার ডোমিনিক আসকিত ঘটনাস্থল জালিয়ানওয়ালা বাগ বাগানে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে এখনো ওই নির্মম ঘটনার গুলির চিহ্ন রয়েছে।
আসকিথ বলেন, ‘আপনি ইচ্ছে করলেও ইতিহাস পাল্টাতে পারেন না।’ তিনি আরো বলেন, ‘আপনি শুধু ইতিহাস থেকে শিক্ষা নিতে পারেন। আমরা এই ঘটনা আজীবন মনে রাখব। আমরা কখনো এই ঘটনাকে ভুলে যাব না।’ সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ২০১৩ সালে ভারত সফরকালে এই ঘটনাকে ‘অত্যন্ত লজ্জাজনক’ হিসেবে আখ্যায়িত করেন। তবে তিনি এই ঘটনার জন্য ক্ষমা চাননি।
১৯৯৭ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ ওই স্থানে পুষ্পস্তবক অর্পণ করেন। বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে হাউস অব কমনস এ অমৃতসরের ওই হত্যাযজ্ঞকে ‘ব্রিটিশ ভারতীয় ইতিহাসের লজ্জাজনক অধ্যায়’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, ‘আমরা ওই ঘটনার জন্য গভীরভাবে অনুতপ্ত।’ তবে তিনিও ‘দুঃখিত’ বলা থেকে বিরত থেকেছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দার সিং বলেন, ওই ঘটনা সম্পর্কে মে যা বলেছেন, তা যথেষ্ট নয়।
তিনি এক টুইট বার্তায় বলেন, ‘এই নির্মম ঘটনার জন্য দ্ব্যর্থহীনভাবে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে হবে।’

উত্তরণবার্তা/দীিন



অতিরিক্ত ওজন কমাবে ৩ খাবার

  জুলাই ১৬, ২০১৯     ১৬৩৭

আংশিক চন্দ্রগ্রহণ আজ মধ্যরাতে

  জুলাই ১৬, ২০১৯     ৮০৭

কি খেতেন শতবর্ষীরা ?

  জুলাই ১১, ২০১৯     ৫১৮

কোচের সন্ধানে সাড়া মিলছে

  জুলাই ২২, ২০১৯     ৪৭৪

মোবাইলে এ ১৬টি অ্যাপ আছে কি?

  জুলাই ২০, ২০১৯     ৪২৭

শিশু ধর্ষক গ্রেফতার

  জুলাই ১৪, ২০১৯     ২৮৫

গোবিন্দের চলচ্চিত্রে শিমলা

  জুলাই ১১, ২০১৯     ২২৬

পুরনো খবর