দুবাই পৌছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা     ৫০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত     বিপিএলে মাশরাফি-গেইলদের বেতন কত?     পেঁয়াজ বিমানে উঠেছে আর চিন্তা নাই: প্রধানমন্ত্রী     দুবাই গেলেন প্রধানমন্ত্রী     নির্মলকে সভাপতি ও বাবুকে সা. সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা     যুদ্ধাপরাধ মামলায় ৪১তম রায়ের অপেক্ষা     পেঁয়াজের বিকল্প ‌‘চিভ-১’ উদ্ভাবন করলেন দেশের বিজ্ঞানীরা!    

প্লিজ, আপনারা যাবেন না...

  এপ্রিল ০১, ২০১৯     ১০৯৮     ১:৫০ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদক : পাবলিক পরীক্ষার সময় কর্মকর্তা ও সাংবাদকর্মীদের নিয়ে পরীক্ষার্থীদের কক্ষ পরিদর্শনে আলোচনা-সমালোচনা এড়াতে এবার দলবল ছাড়াই পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
 
টিভি ক্যামেরাপারসন ও ফটো সাংবাদিকরা কক্ষ পরিদর্শনের ছবি তোলার জন্য মন্ত্রী-উপমন্ত্রীর সঙ্গে যেতে উদ্যত হলেও থামিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর দিন আজ সোমবার রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করতে যান শিক্ষামন্ত্রী। সকাল ৯টা ৫০ মিনিটের দিকে শিক্ষামন্ত্রী কেন্দ্রে প্রবেশ করলেও তার আগেই উপস্থিত হন শিক্ষা উপমন্ত্রী।

শিক্ষামন্ত্রী পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে উপমন্ত্রী এবং কলেজের অধ্যক্ষকে নিয়ে কক্ষ পরিদর্শনে যাওয়ার প্রস্তুতি নেন। এ সময় উপস্থিত টিভি ক্যামেরাপারসন, সাংবাদিক এবং ফটো সাংবাদিকেরা তাদের সঙ্গে যেতে চাইলেও থামিয়ে দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্লিজ অপনারা ওদিকে যাবেন না, শুধু বিটিভির ক্যামেরা যাবে, বিটিভি থেকে আপনারা ছবি নিয়েন। আপনারা সবাই এখানে থাকুন। আমি পরে কথা বলবো।’

এ সময় কেন্দ্রের মধ্যে সাংবাদিকদের জোরে কথা না বলারও অনুরোধ করেন শিক্ষামন্ত্রী।

সাংবাদিকদের কয়েকজনও তাদের ক্যামেরাপারসনদের বলেন, ‘আমরা ভিতরের ছবি নেবো না। বাইরের ছবি নেবো।’

এরপর শিক্ষামন্ত্রীর আহ্বানে শুধুমাত্র বিটিভির ক্যামেরাপারসন এবং তথ্য অধিদপ্তরের (পিআইডি) একজন ফটোগ্রাফার তাদের সঙ্গে কয়েকটি কক্ষ পরিদর্শনে যান।

পরে পিআইডির ফটোগ্রাফারের পাঠানো ওই ছবিতে দেখা যায় পরীক্ষা কেন্দ্রে মন্ত্রী, উপমন্ত্রী এবং কলেজ প্রধান প্রবেশ করেছেন। আর সামনে বিটিভির ক্যামেরাপারসনকে দেখা যায়।

গত কয়েক বছরের রেওয়াজে পরীক্ষা কেন্দ্রের কক্ষে মন্ত্রী, সচিব, বোর্ড চেয়ারম্যানসহ কর্মকর্তা এবং সাংবাদিকদের বড় বহর নিয়ে প্রবেশ করা নিয়ে পরীক্ষার্থীদের চোখে মুখে বিরক্তি ছাপ দেখা যেত।

আর এ নিয়ে বিভিন্ন সময়ে সমালোচনায় ছিলেন সংশ্লিষ্টরা। তবে গত দু’তিন বছর থেকে এই রেওয়াজ ভাঙার চেষ্টা করে আসছিলেন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা। তবে একেবারেই তা ভাঙতে পারেননি খোদ সাংবাদিকদের জন্যই।

আগের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান কক্ষে না ঢুকে কেন্দ্র পরিদর্শনের চেষ্টা করেছেন, আর চেষ্টা করেছেন সাংবাদিকদের কক্ষে না নিতে।

কিন্তু নতুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দায়িত্ব নেয়ার পর তার সময়ে প্রথম পাবলিক পরীক্ষা কেন্দ্র কক্ষে সাংবাদিকদের এড়ানোর চেষ্টা করে আসছেন।

এর আগে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার প্রথম দিন উপমন্ত্রীকে সঙ্গে নিয়ে রাজধানীর আশকোনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ডা. দীপু মনি ও মহিবুল হাসান চৌধুরী এইচএসসি পরীক্ষা কেন্দ্রের কক্ষ পরিদর্শন শেষে কলেজ অভ্যন্তরে সাংবাদিকদের সঙ্গে পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে কথা বলেন।

সোয়া ১০টার আগেই কেন্দ্র ত্যাগ করেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী। গেটের বাইরে গিয়ে তিনি খবর পাঠান মন্ত্রী সাংবাদিকদের ডেকেছেন।

তখন সাংবাদিকেরা বাইরে গিয়ে দেখেন মন্ত্রী-উপমন্ত্রী গাড়িতে করে চলে গেছেন। তখন একজন বলেন, সাংবাদিকদের বাইরে নিতে মন্ত্রীর এ কৌশল!

প্রশ্নফাঁস ছাড়াই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে আশাবাদ ব্যক্ত করে শিক্ষামন্ত্রী গুজবে কান না দেয়ারও আহ্বান জানিয়েছেন।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর