নিজস্ব ধারার চলচ্চিত্র নির্মাণ করে বিশ্বদরবারে অবস্থান তৈরির আহ্বান প্রধানমন্ত্রীর     প্রধানমন্ত্রীর সঙ্গে সালমান-ক্যাটরিনার কুশল বিনিময়     মিরপুরে তারকা আর আতশবাজির ঝলক     পর্দা উঠল বঙ্গবন্ধু বিপিএলের     জ্বীন আসবে, তাই রাতে দরজা খোলা রাখতে হবে     আজ শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী     জলবায়ু পরিবর্তনে ছোট হয়ে আসছে পাখি     রোমান সানার দলগত সোনা জয়    

ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেইলকে ছুঁলেন খাজা

  মার্চ ১৪, ২০১৯     ২১০     ১১:৪৪ পূর্বাহ্ন     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : শেষ পর্যন্ত পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া। অথচ শুরুতে ২-০তে এগিয়ে ছিল ভারত। ঘরের মাঠে শেষ কবে এ রকম হয়েছে তা নিয়ে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে। আপাতত সব ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে উসমান খাজা। এ পাকিস্তানি বংশোদ্ভূত ওপেনারের ধারাবাহিক ব্যাটিংয়ে সিরিজ জিতেছেন অজিরা।

সিরিজ নির্ধারণী ম্যাচে ১০৬ বলে ১০ চার ও ২ ছক্কায় কাঁটায় ১০০ রান করেন খাজা। এটি তার ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি। চলমান সিরিজেই পেয়েছেন প্রথম শতকের দেখা। এ পথে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন তিনি।

সবে সমাপ্ত সিরিজে দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৭৬.৬০ গড়ে ৩৮৩ রান সংগ্রহ করেছেন খাজা। ভারতের মাটিতে তাদেরই বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে যা কোনো বিদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। এর আগে রেকর্ডটি দখলে ছিল এবি ডি ভিলিয়ার্সের। ২০১৫ সালে স্বাগতিকদের বিপক্ষে ৩৫৮ রান করেন তিনি।

ঘরে-বাইরে মিলিয়ে ভারতের বিপক্ষে সীমিত ওভারের পাঁচ ম্যাচ সিরিজে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানও এখন খাজা। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে। নিজেদের মাটিতে টিম ইন্ডিয়ার বিপক্ষে ৩৬১ রান আছে সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যানের।

ফাইনালি লড়াইয়ে দুর্দান্ত সেঞ্চুরি দিয়ে আরও একটি রেকর্ডে ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলেছেন খাজা। একই সঙ্গে স্পর্শ করেছেন ক্রিস গেইলকে। কোহলিদের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে চারবার বা তারও বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেললেন অজি ওপেনার।

এর আগে ভারতের মাটিতে ওয়ানডে সিরিজে চারটি ৫০ ছাড়ানো ইনিংস ছিল ক্যারিবীয় দানবের। ২০০২ সালে এ কীর্তি গড়েন তিনি। আর ভারতের বিপক্ষে এক সিরিজে তিনটি ৫০ ছাড়ানো ইনিংস ছিল ডি ভিলিয়ার্সের।

উত্তরণবার্তা/এআর



 



এক ল্যাপটপে দুই পর্দা

  ডিসেম্বর ০৮, ২০১৯

যা খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস

  ডিসেম্বর ০৮, ২০১৯     ২৬৯

বড় ধরনের চাপে পড়তে যাচ্ছে মিয়ানমার

  ডিসেম্বর ০৮, ২০১৯     ২৪৬

স্বর্ণ জিতে ইতিহাস গড়ল টাইগ্রেসরা

  ডিসেম্বর ০৮, ২০১৯     ১২৩

সালমান-ক্যাটরিনা এখন ঢাকায়

  ডিসেম্বর ০৮, ২০১৯     ৩৩

পুরনো খবর