চীন থেকে আরো জাহাজ আনছে নৌ মন্ত্রণালয়     কাটার ফিজি-শিমু জীবনইনিংসে বন্দি     মধ্যএপ্রিলে দেশে ফিরছেন ওবায়দুল কাদের     ৯ নম্বর স্প্যান দৃশ্যমান পদ্মা সেতুতে     বাড়ানো হলো হজযাত্রীদের নিবন্ধনের সময়     রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে     বাইপাস সার্জারি শেষে ভাল আছেন ওবায়দুল কাদের     ধানের উৎপাদন বৃদ্ধিতে ইরি ও ব্রি’র মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর    

একটি সিগালের অকাল মৃত্যু ও চিলের গল্প

  মার্চ ১৩, ২০১৯     ১৫     ১২:১৭ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : সমুদ্রেই বসবাস সিগাল পাখিদের। মাছ এদের প্রিয় খাবার। একদা একটি সিগাল সাগরতীরে দেখা পেলো এক বড় আকারের মাছ। এতো বড় যে তার গলা দিয়ে উদরে নামা কঠিন। তবু লোভ সামলাতে পারলো না সিগালটি।

বড় আকারের মাছটি ধরেই গিলে ফেলার চেষ্টা করতে লাগলো। কিন্তু ফল হলো হিতে বিপরীত। মাছটি গলা দিয়ে নামতে নামতেই তার খাদ্যনালী গেলো ফেটে। সিগালটি অসহায় অবস্থায় সাগরতীরেই ঢলে পড়লো মৃত্যুর কোলে।

এ অবস্থা আকাশ থেকে দেখছিল একটি চিল। অবাক হয়ে সে সিগালের দিকে তাকিয়ে বললো, তুমি তোমার এ ভাগ্য সম্পূর্ণরূপে বরণ করার যোগ্য কাজটি করেছো। মুক্ত একটি পাখির জন্য শুধু সাগর থেকেই খাবার সংগ্রহ করতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। সেটা মনে রাখা উচিত ছিল।

শিক্ষণীয় বিষয়: প্রতিটি মানুষেরই মনে রাখা উচিত তার নিজের আওতা ও সামর্থ্য কতটুকু।

উত্তরণবার্তা/এআর



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৬০

পুরনো খবর