মেট্রোরেলে আরামদায়ক যাতায়াতে যানজটের কষ্টটা সহ্য করুণ : প্রধানমন্ত্রী     ভারতে নতুন মন্ত্রিসভা নিয়ে জল্পনা     চালু হলো বিরতিহীন ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’     দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী     বসলো ১৩ তম স্প্যান, দৃশ্যমান পদ্মাসেতুর ১৯৫০ মিটার     নজরুলজয়ন্তী আজ     প্রধানমন্ত্রী ২য় মেঘনা-গোমতী সেতু উদ্বোধন করবেন আজ     ঢাকা-পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন সকালে    

ক্ষুদ্র ডাইনোসরের জীবাশ্ম

  মার্চ ১৩, ২০১৯     ৩৮     ১১:৪৪ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : জায়গাটি এখন পানির নিচে। ১২৫ মিলিয়ন বছর আগে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাংশের ভিক্টোরিয়ার এ স্থানে বিচরণ ছিল ক্ষুদ্রাকৃতির ডাইনোসরের। নতুন প্রজাতির এ প্রাণীর একটি জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে।

মহাদেশটির দক্ষিণ-পূর্বাংশের ভিক্টোরিয়ায় পাওয়া গেছে জীবাশ্মটি। ওই সময় অস্ট্রেলিয়ান-অ্যান্টার্কটিক রিফ্ট ভ্যালিতে বসবাস করত ক্ষুদ্র ক্যাঙ্গারুর মতো দেখতে তৃণভোজী এসব প্রাণী। একপর্যায়ে তা চিরতরে হারিয়ে যায়। আর্থস প্লেট স্থানান্তরিত এবং মহাদেশ ভেঙে যাওয়ার কারণে এসব প্রাণী বিলীন হয়ে যায় বলে মনে করা হচ্ছে।

ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ডের পোস্ট ডক্টোরাল ফেলো ড. ম্যাথিউ হার্নি বলেন, জায়গাটি এখন অদৃশ্য হয়ে গেছে, কিন্তু ‘সময়ের যাত্রী’ হিসেবে আমরা ভিক্টোরিয়া উপকূল বরাবর উন্মোচিত পাথর এবং জীবাশ্মের মাধ্যমে এই অসাধারণ বিশ্বের স্ন্যাপশট পেয়েছি।

ন্যাশনাল জিওগ্রাফিকের মতে, প্রাণীগুলোর দৈর্ঘ্য ছিল ১২ ইঞ্চি থেকে ৪১ ইঞ্চি পর্যন্ত। ম্যাথিউ হার্নি আরও বলেন, আকারে ছোট হলেও এটি এর পেছনের পায়ে ক্ষিপ্রগতিতে দৌড়াতে পারত। সূত্র : ফক্স নিউজ

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৫২৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ৩১৪

পুরনো খবর