চীন থেকে আরো জাহাজ আনছে নৌ মন্ত্রণালয়     কাটার ফিজি-শিমু জীবনইনিংসে বন্দি     মধ্যএপ্রিলে দেশে ফিরছেন ওবায়দুল কাদের     ৯ নম্বর স্প্যান দৃশ্যমান পদ্মা সেতুতে     বাড়ানো হলো হজযাত্রীদের নিবন্ধনের সময়     রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে     বাইপাস সার্জারি শেষে ভাল আছেন ওবায়দুল কাদের     ধানের উৎপাদন বৃদ্ধিতে ইরি ও ব্রি’র মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর    

ক্ষুদ্র ডাইনোসরের জীবাশ্ম

  মার্চ ১৩, ২০১৯     ১৯     ১১:৪৪ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : জায়গাটি এখন পানির নিচে। ১২৫ মিলিয়ন বছর আগে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাংশের ভিক্টোরিয়ার এ স্থানে বিচরণ ছিল ক্ষুদ্রাকৃতির ডাইনোসরের। নতুন প্রজাতির এ প্রাণীর একটি জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে।

মহাদেশটির দক্ষিণ-পূর্বাংশের ভিক্টোরিয়ায় পাওয়া গেছে জীবাশ্মটি। ওই সময় অস্ট্রেলিয়ান-অ্যান্টার্কটিক রিফ্ট ভ্যালিতে বসবাস করত ক্ষুদ্র ক্যাঙ্গারুর মতো দেখতে তৃণভোজী এসব প্রাণী। একপর্যায়ে তা চিরতরে হারিয়ে যায়। আর্থস প্লেট স্থানান্তরিত এবং মহাদেশ ভেঙে যাওয়ার কারণে এসব প্রাণী বিলীন হয়ে যায় বলে মনে করা হচ্ছে।

ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ডের পোস্ট ডক্টোরাল ফেলো ড. ম্যাথিউ হার্নি বলেন, জায়গাটি এখন অদৃশ্য হয়ে গেছে, কিন্তু ‘সময়ের যাত্রী’ হিসেবে আমরা ভিক্টোরিয়া উপকূল বরাবর উন্মোচিত পাথর এবং জীবাশ্মের মাধ্যমে এই অসাধারণ বিশ্বের স্ন্যাপশট পেয়েছি।

ন্যাশনাল জিওগ্রাফিকের মতে, প্রাণীগুলোর দৈর্ঘ্য ছিল ১২ ইঞ্চি থেকে ৪১ ইঞ্চি পর্যন্ত। ম্যাথিউ হার্নি আরও বলেন, আকারে ছোট হলেও এটি এর পেছনের পায়ে ক্ষিপ্রগতিতে দৌড়াতে পারত। সূত্র : ফক্স নিউজ

উত্তরণবার্তা/এআর



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৬০

পুরনো খবর