চীন থেকে আরো জাহাজ আনছে নৌ মন্ত্রণালয়     কাটার ফিজি-শিমু জীবনইনিংসে বন্দি     মধ্যএপ্রিলে দেশে ফিরছেন ওবায়দুল কাদের     ৯ নম্বর স্প্যান দৃশ্যমান পদ্মা সেতুতে     বাড়ানো হলো হজযাত্রীদের নিবন্ধনের সময়     রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে     বাইপাস সার্জারি শেষে ভাল আছেন ওবায়দুল কাদের     ধানের উৎপাদন বৃদ্ধিতে ইরি ও ব্রি’র মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর    

লাউয়াছড়ার দুর্লভ ফুল ‘বিউমনটিয়া’

  মার্চ ১২, ২০১৯     ২২     ১:২৩ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : লতানো ডাল বেড়ে উঠেছে গাছের শরীর বেয়ে। পুরো গাছটিকে সে দখল করে ফেলেছে। ঋতুরাজ বসন্ত গাছটিকে উপহার হিসেবে  বলে দিয়েছে,  এখন তার ফুল ফোটানোর পালা। তারই সূত্র ধরে নিজেকে ফুলে ফুলে সাজিয়েছে তুলে গাছটি।

সোমবার মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাওয়া গেলো দুর্লভ একটি ফুল ‘বিউমনটিয়া’। এটি দেখতে সৌন্দর্যময়ী ও শ্বেতশুভ্রকায় সুগঠিত।

নিসর্গী ও লেখক মোকারম হোসেন ওই ফুল প্রসঙ্গে জানান, লাউয়াছড়া জাতীয় উদ্যানের এই বুনো ফুলটির নাম ‘বিউমনটিয়া’। তবে এটি ‘নেপাল ট্রাম্পেট ভাইন’ নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম Beaumontia grandiflora।

তিনি আরও জানান, এ ফুলগুলো সিলেট ও চট্টগ্রামের পাহাড়ী জঙ্গলে জন্মে। তবে এই ফুলটি আমাদের ঢাকার রমনাপার্কেও রয়েছে। এটি বড় ধরনের চিরসবুজ কাষ্ঠল লতা। বাপনফুলটি বৈচিত্র্য প্রসঙ্গে মোকারম হোসেন জানান, ফুল ফোটার মৌসুম বসন্ত এবং বর্ষা। পুষ্পবৃন্ত রোমশ। ফুল সাদা রঙের, সুগন্ধিযুক্ত ও বেশ বড়। ঘণ্টাকার ও মসৃণ। খাটো, ডান দিকে পাকানো।

ফুল ও ফল হয়ে থাকে আষাঢ় ও মাঘে। বীজচাপা ও গুচ্ছিত। বীজ ও কাটিং থেকে চারা তৈরি করা যায়।

উত্তরণবার্তা/এআর



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৬০

পুরনো খবর