আজ শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযান     আজ দেশে ফিরছেন রাষ্ট্রপতি     ঈদকে সামনে রেখে প্রস্তুত কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট     মেট্রোরেলে আরামদায়ক যাতায়াতে যানজটের কষ্টটা সহ্য করুণ : প্রধানমন্ত্রী     ভারতে নতুন মন্ত্রিসভা নিয়ে জল্পনা     চালু হলো বিরতিহীন ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’     দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী     বসলো ১৩ তম স্প্যান, দৃশ্যমান পদ্মাসেতুর ১৯৫০ মিটার    

লাউয়াছড়ার দুর্লভ ফুল ‘বিউমনটিয়া’

  মার্চ ১২, ২০১৯     ৩৮     ১:২৩ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : লতানো ডাল বেড়ে উঠেছে গাছের শরীর বেয়ে। পুরো গাছটিকে সে দখল করে ফেলেছে। ঋতুরাজ বসন্ত গাছটিকে উপহার হিসেবে  বলে দিয়েছে,  এখন তার ফুল ফোটানোর পালা। তারই সূত্র ধরে নিজেকে ফুলে ফুলে সাজিয়েছে তুলে গাছটি।

সোমবার মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের পাওয়া গেলো দুর্লভ একটি ফুল ‘বিউমনটিয়া’। এটি দেখতে সৌন্দর্যময়ী ও শ্বেতশুভ্রকায় সুগঠিত।

নিসর্গী ও লেখক মোকারম হোসেন ওই ফুল প্রসঙ্গে জানান, লাউয়াছড়া জাতীয় উদ্যানের এই বুনো ফুলটির নাম ‘বিউমনটিয়া’। তবে এটি ‘নেপাল ট্রাম্পেট ভাইন’ নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম Beaumontia grandiflora।

তিনি আরও জানান, এ ফুলগুলো সিলেট ও চট্টগ্রামের পাহাড়ী জঙ্গলে জন্মে। তবে এই ফুলটি আমাদের ঢাকার রমনাপার্কেও রয়েছে। এটি বড় ধরনের চিরসবুজ কাষ্ঠল লতা। বাপনফুলটি বৈচিত্র্য প্রসঙ্গে মোকারম হোসেন জানান, ফুল ফোটার মৌসুম বসন্ত এবং বর্ষা। পুষ্পবৃন্ত রোমশ। ফুল সাদা রঙের, সুগন্ধিযুক্ত ও বেশ বড়। ঘণ্টাকার ও মসৃণ। খাটো, ডান দিকে পাকানো।

ফুল ও ফল হয়ে থাকে আষাঢ় ও মাঘে। বীজচাপা ও গুচ্ছিত। বীজ ও কাটিং থেকে চারা তৈরি করা যায়।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৫২৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ৩১৫

পুরনো খবর