ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

জনপ্রিয় অ্যাপগুলোতে ‘ডার্ক মোড’ চালু করবেন যেভাবে

  মার্চ ১০, ২০১৯     ২০৪৫     ১১:৩৬ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের উজ্জ্বল আলো থেকে ব্যবহারকারীর চোখ সুরক্ষিত রাখতে বেশ কিছু অ্যাপ ইতিমধ্যে ‘ডার্ক মোড’ ফিচার চালু করেছে। এবং যতই দিন যাচ্ছে, এই ফিচারটির জনপ্রিয়তা বেড়েই চলেছে। এর প্রধান কারণ হলো, চোখ সুরক্ষিত রাখার পাশাপাশি এটি ফোনের ব্যাটারি লাইফ দীর্ঘস্থায়ী করে।

এখনও পর্যন্ত অনেকগুলো বড় বড় অ্যাপ এবং অপারেটিং সিস্টেম ‘ডার্ক মোড’ ফিচারটি তাদের প্ল্যাটফর্মে চালু করেনি। তবে আপনি চাইলে এখনই ইউটিউব, ফেসবুক মেসেঞ্জার, টুইটার সহ জনপ্রিয় মোবাইল অ্যাপগুলোতে এই ফিচারটি চালু করতে পারেন।

একনজরে দেখা নেয়া যাক, জনপ্রিয় ৫টি মোবাইল অ্যাপে ‘ডার্ক মোড’ চালু করার পদ্ধতি।

ইউটিউব
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও দেখার এই অ্যাপটি ২০১৮ সালের গোড়ার দিকে আইওএস ব্যবহারকারীদের জন্য এই গাঢ় থিমটি ব্যবহার করার অপশন চালু করে। ইউটিউব ২০১৮ সালের জুলাই মাসে অ্যান্ড্রয়েড সংস্করণের জন্যও এই সুবিধাটি চালু করে। আইওএসে এটি চালু করতে সেটিংস থেকে ডার্ক থিম এ যান। আর অ্যান্ড্রয়েডে এই অপশনটি খুঁজে পাবেন সেটিংস>জেনারেল>ডার্ক থিম।

ফেসবুক মেসেঞ্জার
মাত্র কয়েকদিন আগেই মেসেঞ্জারে ডার্ক মোড চালু করার অপশনটি যুক্ত করা হয়েছে। মেসেঞ্জারে এই ডার্ক থিমটি চালু করতে প্রথমে আপনাকে অবশ্যই কাউকে ক্রিসেন্ট চাঁদ ইমোজিটি পাঠাতে হবে। তারপরে আপনি ডার্ক মোডটি চালু করতে একটি প্রম্পট পাবেন। এটি আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই কাজ করে। তবে এটি চালু করতে আপনার মেসেঞ্জার অ্যাপটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করে নিতে হবে।

টুইটার
টুইটারে অবশ্য অনেক আগে থেকেই ডার্ক মোড চালু করার অপশনটি রয়েছে। আইওএসের ক্ষেত্রে এটি চালু করতে সেটিংস থেকে প্রাইভেসিতে যান। এখন ডিসপ্লে অ্যান্ড সাউন্ড অপশন থেকে এই নাইট মোডটি চালু করুন। এছাড়াও অন্য একটি পদ্ধতি অনুসরণ করেও আপনি টুইটারে এই ফিচারটি চালু করতে পারেন। আপনার প্রোফাইল আইকনটিতে ক্লিক করুন। তারপর নীচের বাম দিকের ক্রিসেন্ট চাঁদ আইকনে ক্লিক করলেই ফিচারটি চালু হয়ে যাবে। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রেও প্রক্রিয়াটি প্রায় একই।

ক্রোম
গুগল ক্রোমে ডার্ক মোড ফিচারটি এখন চালু হয়নি (যদিও এটি বর্তমানে পরীক্ষামূলকভাবে চলছে)। তবে ক্রোম এমন একটি গুরুত্বপূর্ণ অ্যাপ যেখানে ডার্ক মোড চালুর অপশন না থাকাটাই বেমানান দেখা যায়। আপনি চাইলে অবশ্য এখনই আপনার ক্রোমে এই ফিচারটি চালু করতে পারেন, তবে তা শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেই। এজন্য প্রথমে আপনাকে সিমপ্লিফাইড মোডটি চালু করতে হবে। এবার অ্যাপের ওপরের ডান কোণায় তিনটি বিন্দু আইকনটিতে ট্যাপ করুন। সেটিংস থেকে অ্যাক্সেসিবিলিটিতে আলতো চাপুন এবং ওয়েব পেজ ফিচারগুলোর জন্য সিমপ্লিফাইড ভিউতে স্যুইচ করুন।

সব ওয়েবসাইটের ক্ষেত্রে এই প্রক্রিয়াটি এখনও কাজ করে না। তবে আপনি যদি ক্রোমে এই ডার্ক মোড চালু করতে খুব বেশি আগ্রহী হয়ে থাকেন, সেক্ষেত্রে একবার চেষ্টা করে দেখতেই পারেন।

গুগল ম্যাপস
গুগল ম্যাপসে এই গাঢ় রঙের থিমটি দিন-রাতের ওপর ভিত্তি করে আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসেই স্বয়ংক্রিয়ভাবেই চালু হয়ে যায়। তবে আপনি যদি দিন-রাত সব সময়ই এই থিমটি ব্যবহার করতে চান, সেটাও করতে পারবেন। এক্ষেত্রে প্রথমে আপনার আইওএস অ্যাপটি চালু করুন। এবার উপরের বাম দিকের হ্যামবার্গার মেন্যুটিতে ট্যাপ করুন। উপরের ডানদিকে সেটিংস আইকনে আলতো চাপুন এবং নেভিগেশন অপশনটিতে আলতো চাপুন। এখন থিম পরিবর্তনের অপশনটি স্বয়ংক্রিয় থেকে নাইড মোডে পরিবর্তন করে দিন। অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেও ডার্ক মোড চালু করার প্রক্রিয়াটি প্রায় একই।

তথ্যসূত্র : ম্যাশেবল

উত্তরণবার্তা/এআর
 



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৮

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর