২১ আগস্টের মাস্টারমাইন্ডদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে আপিল করা হবে     আইভি রহমানের সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা     গ্রেনেড হামলার মূলপরিকল্পনাকারীরা সর্বোচ্চ শাস্তি পাবে : সেতুমন্ত্রী     আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ     সারাদেশে আনন্দোৎসবে জন্মাষ্টমী উদযাপিত     মোজাফফর আহমদের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী     রোহিঙ্গাদের ফেরত পাঠাতে শক্ত অবস্থানে যাবে বাংলাদেশ     ডেঙ্গু নিয়ন্ত্রণে অবদান রাখায় এলজিআরডি মন্ত্রীকে সম্মাননা    

নিরমা গার্ল এর ছবি এঁকেছিলেন এক বাঙালি

  ফেব্রুয়ারী ২৫, ২০১৯     ১২০     ৫:৪১ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা ডেস্ক : ডিটারজেন্ট পাউডার নিরমার বিজ্ঞাপন আমরা সেই ছোটবেলা থেকে দেখে আসছি। ‘ওয়াশিং পাউডার নিরমা... ওয়াশিং পাউডার নিরমা! দুধ সি সফেদি নিরমা সে আয়ি...’ বিজ্ঞাপনের এই গানটা আজও আমাদের অনেকেই মাঝে মধ্যে গুনগুন করি। এই বিজ্ঞাপনটি সে সময় ব্যপক জনপ্রিয় হয়েছিল। নিরমা ডিটারজেন্ট পাউডারের প্যাকেটের বেশির ভাগ অংশ জুড়ে সাদা ফ্রক পরা ছোট্ট একটি মেয়ের ছবি রয়েছে কয়েক যুক ধরেই। নিরমার প্যাকেটের এই ছোট্ট মেয়েটিকে সকলে ‘নিরমা গার্ল’ বলেই চিনি। কিন্তু এই ‘নিরমা গার্ল’-এর আসল পরিচয় জানেন তো! জানেন না? তাহলে জেনে নিন :-
১৯৬৯ সালে গুজরাতের ব্যবসায়ী কারশানভাই প্যাটেল ডিটারজেন্ট পাউডারের উত্পাদন শুরু করেন। কারশানভাইয়ের মেয়ের নাম নিরুপমা। ডাকনাম নিরমা। মেয়ের নামেই তিনি তাঁর কারখানায় তৈরি ডিটারজেন্ট পাউডারের নাম রাখেন ‘নিরমা’। কিন্তু অকালেই একটি দুর্ঘটনায় কারশানভাইয়ের মেয়ে নিরমার মৃত্যু হয়। রোজ নিজেই সাইকেলে করে আমদাবাদের বাড়ি বাড়িতে ডিটারজেন্ট পাউডার বিক্রি করা শুরু করেন কারশানভাই।
ডিটারজেন্টের প্যাকেটে ‘নিরমা গার্ল’-এর ছবি এঁকেছিলেন এই বাঙালি শিল্পী।
মেয়ের নামে ব্যবসা, তাই ডিটারজেন্ট পাউডারের প্যাকেটের উপর মেয়ের ছবি থাকা চাই! মেয়ের একটা ফ্রক পরা ছবি দিয়ে একটি বিজ্ঞাপনী সংস্থাকে ডিটারজেন্ট পাউডারের প্যাকেটের উপর নিরমার ছবি আঁকার বরাত দেন তিনি। ‘বম্বে অ্যাডভার্টাইজিং কম্পানি’-তে কাজ করা এক বাঙালির চিত্রশিল্পীর তুলির ছোঁয়ায় ডিটারজেন্ট পাউডারের প্যাকেটের জন্য ছবি আঁকা হয় ‘নিরমা গার্ল’-এর। নিরমা গার্ল-এর ছবি আঁকা সেই বাঙালি ইলাস্ট্রেটরের নাম ধীরেন্দ্রনাথ শূর।
মাত্র ৩ টাকা কেজি দরে নিরমা ডিটারজেন্ট পাউডার বিক্রি শুরু করেন কারশানভাই। বাজারের সবচেয়ে সস্তা ডিটারজেন্ট পাউডার হিসাবে দ্রুত জনপ্রিয়তা অর্জন করে নিরমা ডিটারজেন্ট পাউডার। এর পরে টিভিতে বিজ্ঞাপন দেওয়া শুরু করেন তিনি। দেখতে দেখতে সারা দেশেই জনপ্রিয়তা লাভ করে ‘ওয়াশিং পাউডার নিরমা’। ১৯৮৫ সালে দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ডিটারজেন্ট পাউডারের তালিকার শীর্ষ চলে আসে নিরমার নাম। নিরমার ব্যপক জনপ্রিয়তার দৌলতে কারশানভাই প্যাটেল বর্তমানে প্রায় ২৫০০ কোটি টাকা সম্পত্তির মালিক। আর তাঁর মেয়ের নাম নিরমা।
উত্তরণবার্তা/অআ
 



টঙ্গীর কারখানায় আগুন

  আগস্ট ২৪, ২০১৯

ভিসা করতে যা যা জেনে রাখা জরুরি

  আগস্ট ২২, ২০১৯     ২২৭৮

ভিসা ছাড়াই বিদেশভ্রমণ

  আগস্ট ২২, ২০১৯     ১৬৩৩

নার্স খুনের কারণ জানালেন সহকর্মী

  আগস্ট ২১, ২০১৯     ১৫২৯

কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৫৪

পুরনো খবর