জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মর্যাদা সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা     শাহজালালে ইয়াবা ও সিগারেটসহ ২ যাত্রী আটক     শেখ হাসিনাকে অভিবাদন জানালেন সুষমা স্বরাজ     নিউইয়র্কে বিশ্বনেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে শেখ হাসিনা     ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ৬ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ     সাবেক প্রধান বিচারপতি সিনহা বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করছেন : এটর্নি জেনারেল     ফ্ল্যাট কিনতে ৫% সুদে ঋণ পাবেন সরকারি কর্মচারীরা     ডিএসসিসির বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ    

‘বিজ্ঞান ভাবনার’ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উদযাপন

  মে ০৯, ২০১৮     ১২৮     ১২:২৮ অপরাহ্ণ     শিক্ষা
--

তথ্যপ্রযুক্তি ডেস্ক, উত্তরণবার্তা.কম : ২৫ শে বৈশাখ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে ‘আমারই চেতনার রঙে’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকজয়ী বিজ্ঞান লেখক সুব্রত বড়ুয়া।

সবার কাছে রবিঠাকুরের পরিচয় একজন কবি হিসেবে, একজন শিল্পী হিসেবে, একজন কথাসাহিত্যিক হিসেবে। কিন্তু এবারের আয়োজন ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের বিজ্ঞান ভাবনা নিয়ে। ডালহৌসি পাহাড়ে বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের কাছে জ্যোতির্বিজ্ঞানে হাতেখড়ি, শান্তিনিকেতনে তাঁর পাঠভবনে ছোটদের বিজ্ঞান শিক্ষা পাঠের প্রবর্তন, ১৯৩৭ সালে ‘বিশ্বপরিচয়’ প্রবন্ধ সংকলন প্রভৃতি বিষয়ে আলোচনার মাধ্যমে বোঝার চেষ্টা করা হয়েছে বিজ্ঞান নিয়ে কবিগুরুর চিত্তের প্রণোদনা।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান। সাহিত্যের পাশাপাশি কবিগুরুর জীবনযাত্রায় বিজ্ঞান ভাবনা কীভাবে প্রভাব ফেলেছে, তা নিয়ে তিনি আলোচনা করেন। এরপর রবীন্দ্রনাথের বিজ্ঞান ভাবনা নিয়ে নিবন্ধ পাঠ করেন উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যারয়ের শিক্ষার্থী দেবাশীষ বিশ্বাস। আলোচনায় অংশ নেন একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও বিজ্ঞান লেখক সুব্রত বড়ুয়া এবং বুয়েটের অধ্যাপক ফারসিশ মান্না মোহাম্মদী।  বক্তব্যে তারা রবীন্দ্রনাথের জন্মদিবসে এরকম একটি ব্যতিক্রমধর্মী আয়োজনের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতিকে ধন্যবাদ জানান।

আলোচনার পাশাপাশি কল্পরেখা সাংস্কৃতিক সংগঠন পরিবেশন করে নাটিকা ‘ছাত্রের পরীক্ষা’। ‘মেঘের কোলে রোদ হেসেছে’ নামে গান-কবিতা-গল্পের একটি সমন্বিত পরিবেশনা উপস্থাপন করে তারা। ‘ফাগুন হাওয়ায় হাওয়ায়’, ‘আমার পরাণ যাহা চায়’, ‘আকাশ ভরা সূর্য-তারা’ সহ বেশ কিছু গানও পরিবেশন করে ফাবিহা তাসনিম অরণী ও দীপান্বিতা বড়ুয়া।

উত্তরণবার্তা.কম/এআর
 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৮

পুরনো খবর