বাংলাদেশ-ব্রুনেই ৬ সমঝোতা স্মারক স্বাক্ষরিত     শ্রীলংকায় সিরিজ বোমা হামলায় নিহত বেড়ে ২৯০, গ্রেফতার ২৪     শ্রীলংকায় বোমা হামলা: শেখ সেলিমের নাতি নিহত     এবাদত-বন্দেগির মধ্য দিয়ে পবিত্র শবেবরাত পালিত     সন্ত্রাসীদের বিরুদ্ধে সোচ্চার হোন : প্রধানমন্ত্রী     ব্রুনেইতে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা     শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রধানমন্ত্রীর নিন্দা ও শোক     পবিত্র শবে বরাত আজ    

প্রধানমন্ত্রী প্রার্থী হলেন থাইল্যান্ডের রাজকুমারী

  ফেব্রুয়ারী ০৯, ২০১৯     ৩৪     ১১:২৭ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : প্রথা ভেঙে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন থাইল্যান্ডের রাজার বোন রাজকুমারী উবোলরাতানা মাহিদোল। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার অনুগত দলের হয়ে নির্বাচনে লড়বেন বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

৬৭ বছর বয়সী রাজকুমারী মাহিদোল প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের প্রথম সন্তান এবং বর্তমান রাজা মাহা ভাজিরালংকর্নের বড় বোন। ১৯৭২ সালে এক মার্কিনিকে বিয়ে করে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান এবং রাজকীয় উপাধি পরিত্যাগ করেন। ওই স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর তিনি থাইল্যান্ডে ফিরে আসেন এবং আবারও রাজকীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ শুরু করেন। তিনি বেশ কয়েকটি সিনেমায়ও অভিনয় করেছেন। রাজকুমারী মাহিদোলের তিন সন্তানের মধ্যে একজন ২০০৪ সালে সুনামিতে মারা গেছে। অপর দুজন থাইল্যান্ডেই বাস করেন।

দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী থাই রাজপরিবার রাজনীতির বাইরে থাকে। রাজকুমারী উবোলরাতানা মাহিদোল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়ে সেই ঐতিহ্য ভাঙতে যাচ্ছেন। নির্বাচনে প্রার্থীতার জন্য তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দল থাই রক্ষা চার্ট পার্টির নামে নিবন্ধন করেছেন।

এদিকে শুক্রবার সামরিক জান্তা প্রধান প্রায়ুথ চান-ওঁচা প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। থাইল্যান্ডের জনগণের কাছে রাজপরিবার অত্যন্ত সম্মানিত এবং প্রভাবশালী। বিশ্লেষকদের ধারণা রাজকুমারীর বিরুদ্ধে নির্বাচনে প্রার্থী হওয়ায় জান্তা প্রধান প্রায়ুথ চান-ওঁচা জনসাধারনের সমালোচনার মুখে পড়তে পারেন।

উত্তরণবার্তা/এআর

 



সু-সম্পর্ক যেন চাড়া গাছ

  এপ্রিল ২২, ২০১৯

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৪

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫০৫

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১১

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৪

পুরনো খবর