বাংলাদেশ-ব্রুনেই ৬ সমঝোতা স্মারক স্বাক্ষরিত     শ্রীলংকায় সিরিজ বোমা হামলায় নিহত বেড়ে ২৯০, গ্রেফতার ২৪     শ্রীলংকায় বোমা হামলা: শেখ সেলিমের নাতি নিহত     এবাদত-বন্দেগির মধ্য দিয়ে পবিত্র শবেবরাত পালিত     সন্ত্রাসীদের বিরুদ্ধে সোচ্চার হোন : প্রধানমন্ত্রী     ব্রুনেইতে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা     শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় প্রধানমন্ত্রীর নিন্দা ও শোক     পবিত্র শবে বরাত আজ    

ইলিশের মাথা ভর্তার রেসিপি

  ফেব্রুয়ারী ০৮, ২০১৯     ৫৩     ৯:১৯ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা ডেস্ক : গলায় কাঁটা বিঁধে যাওয়ার ভয়ে ইলিশ মাছের মাথা ও লেজ খেতে চান না অনেকেই। কিন্তু সুস্বাদু এই মাছের কোনো অংশই ফেলনা নয়। ইলিশের মাথা দিয়েই তৈরি করা যায় সুস্বাদু ভর্তা। কী ভাবছেন, কাঁটার ভয়? একদমই নেই! চলুন তবে রেসিপি জেনে নেই-
উপকরণ:
রান্না করা ইলিশের মাথা- ১টি,
পেঁয়াজ কুচি- বড় ১টি,
শুকনা মরিচ টালা- ৬-৭টি,
সরিষার তেল- প্রয়োজনমতো,
লবণ- স্বাদমতো।
প্রণালি:
রান্না করা ইলিশের তরকারি থেকে মাথাটা তুলে নিন। চাইলে লেজ অংশটিও নিতে পারেন। এবার ইলিশের মাথা ও লেজের অংশটি প্রেশারকুকারে রেখে এমনভাবে পানি দেবেন যেনো মাথাটির ওপরে এক ইঞ্চি পানি থাকে। পানি কম হলে মাছ পুড়ে যেতে পারে।
এইবার প্রেশার কুকারের ঢাকনাটি লাগিয়ে চুলায় ফুল আঁচে জ্বাল দিন। প্রেশারকুকারের একটি সিটি বাজলেই আঁচ মৃদু থেকে মাঝারি করে আধা ঘন্টা থেকে চল্লিশ মিনিট জ্বাল দিন। চল্লিশ মিনিট পর আঁচ নিভিয়ে দিন। প্রেশারকুকারের ঢাকনা যখন নিজ থেকেই খুলে আসবে, তখন আবার চুলায় বসান ঢাকনা ছাড়াই।
যদি পানি থাকে, তাহলে পানি শুকিয়ে ফেলুন। পানি একদম শুকিয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। মাথা পুরোপুরি ঠান্ডা হলে পেঁয়াজ, শুকনা মরিচ ও সরিষার তেল দিয়ে ভালো করে চটকে ভর্তা করে নিন।
গরম ভাতের সাথে পরিবেশন করুন দারুণ মজার কাঁটা ছাড়া ইলিশের মাথার ভর্তা।
উত্তরণবার্তা/অআ
 



সু-সম্পর্ক যেন চাড়া গাছ

  এপ্রিল ২২, ২০১৯

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৪

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫০৫

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১১

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৪

পুরনো খবর