ডিসি আহমেদ কবীরকে ওএসডি করার সিদ্ধান্ত: জনপ্রশাসন প্রতিমন্ত্রী     রোহিঙ্গা ঢলের ২ বছর আজ     আইভি রহমান স্মরণে মিলাদে প্রধানমন্ত্রী     বিএনপি খুনির দল: হাছান মাহমুদ     রোহিঙ্গাদের ফেরাতে কৌশলে এগোচ্ছে সরকার : সেতুমন্ত্রী     আমিরাতের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হলেন নরেন্দ্র মোদি     দেশে ফিরে বিশ্রাম না নিয়েই অনুশীলনে হাজির সাকিব     আগামীকাল থেকে শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ পাঠের প্রতিযোগিতা    

ইলিশের মাথা ভর্তার রেসিপি

  ফেব্রুয়ারী ০৮, ২০১৯     ৮৭     ৯:১৯ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা ডেস্ক : গলায় কাঁটা বিঁধে যাওয়ার ভয়ে ইলিশ মাছের মাথা ও লেজ খেতে চান না অনেকেই। কিন্তু সুস্বাদু এই মাছের কোনো অংশই ফেলনা নয়। ইলিশের মাথা দিয়েই তৈরি করা যায় সুস্বাদু ভর্তা। কী ভাবছেন, কাঁটার ভয়? একদমই নেই! চলুন তবে রেসিপি জেনে নেই-
উপকরণ:
রান্না করা ইলিশের মাথা- ১টি,
পেঁয়াজ কুচি- বড় ১টি,
শুকনা মরিচ টালা- ৬-৭টি,
সরিষার তেল- প্রয়োজনমতো,
লবণ- স্বাদমতো।
প্রণালি:
রান্না করা ইলিশের তরকারি থেকে মাথাটা তুলে নিন। চাইলে লেজ অংশটিও নিতে পারেন। এবার ইলিশের মাথা ও লেজের অংশটি প্রেশারকুকারে রেখে এমনভাবে পানি দেবেন যেনো মাথাটির ওপরে এক ইঞ্চি পানি থাকে। পানি কম হলে মাছ পুড়ে যেতে পারে।
এইবার প্রেশার কুকারের ঢাকনাটি লাগিয়ে চুলায় ফুল আঁচে জ্বাল দিন। প্রেশারকুকারের একটি সিটি বাজলেই আঁচ মৃদু থেকে মাঝারি করে আধা ঘন্টা থেকে চল্লিশ মিনিট জ্বাল দিন। চল্লিশ মিনিট পর আঁচ নিভিয়ে দিন। প্রেশারকুকারের ঢাকনা যখন নিজ থেকেই খুলে আসবে, তখন আবার চুলায় বসান ঢাকনা ছাড়াই।
যদি পানি থাকে, তাহলে পানি শুকিয়ে ফেলুন। পানি একদম শুকিয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। মাথা পুরোপুরি ঠান্ডা হলে পেঁয়াজ, শুকনা মরিচ ও সরিষার তেল দিয়ে ভালো করে চটকে ভর্তা করে নিন।
গরম ভাতের সাথে পরিবেশন করুন দারুণ মজার কাঁটা ছাড়া ইলিশের মাথার ভর্তা।
উত্তরণবার্তা/অআ
 



ভিসা করতে যা যা জেনে রাখা জরুরি

  আগস্ট ২২, ২০১৯     ২৫১২

ভিসা ছাড়াই বিদেশভ্রমণ

  আগস্ট ২২, ২০১৯     ১৮২৫

নার্স খুনের কারণ জানালেন সহকর্মী

  আগস্ট ২১, ২০১৯     ১৬১১

কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৫৫

পুরনো খবর