বঙ্গবন্ধুকে হত্যার মূল উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করা : কৃষিমন্ত্রী     আগামীকাল ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী     প্রকল্পের ভুল এ্যাসেসমেন্ট হলে দায়ী কর্মকর্তা শাস্তি পাবে : প্রধানমন্ত্রী     একনেকে তথ্য ভান্ডার সুরক্ষাসহ ১২ প্রকল্পের অনুমোদন     এডিস নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু     নতুন ওষুধে ভালো কাজ হচ্ছে: সাঈদ খোকন     তিস্তা চুক্তি হবে : জয়শঙ্কর     দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু    

শেষ চারে ঢাকা

  ফেব্রুয়ারী ০৩, ২০১৯     ১২৩     ১২:৩৮ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : টানা পাঁচ ম্যাচে হেরে দেয়ালে পিঠ ঠেকে গেলেও বাঁচা-মরার শেষ ম্যাচে ঠিকই জ্বলে উঠল ঢাকা ডায়নামাইটস। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা খুলনা টাইটান্সকে (১২৩/৯) ছয় উইকেটে হারিয়ে চতুর্থ ও শেষ দল হিসেবে বিপিএলের শেষ চারের টিকিট নিশ্চিত করল ঢাকা (১২৪/৪)। রান রেটে পিছিয়ে থাকায় ঢাকার সমান ১২ পয়েন্ট নিয়েও বিদায় নিতে হল রাজশাহী কিংসকে।

শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিপিএলের প্রাথমিক পর্বের শেষ ম্যাচে হারলে বিদায়ঘণ্টা বেজে যেত সাকিবদের। কিন্তু দারুণ বোলিং পারফরম্যান্সে খুলনাকে মাত্র ১২৩ রানে বেঁধে ফেলে ৩১ বল বাকি থাকতেই বহু আরাধ্য জয় তুলে নেয় ঢাকা। টস জিতে ব্যাটিংয়ে নামা খুলনা ধুঁকতে ধুঁকতে নয় উইকেটে তুলেছিল ১২৩ রান। সর্বোচ্চ ৩০ রান আসে ডেভিড ভিসের ব্যাট থেকে।

ঢাকার পক্ষে অধিনায়ক সাকিব আল হাসান ও রুবেল হোসেন নেন দুটি করে উইকেট। উইকেট না পেলেও চার ওভারে মাত্র ১৪ রান দিয়ে লক্ষ্যটা নাগালের মধ্যে রাখতে বড় অবদান রাখেন আন্দ্রে রাসেল। মামুলি লক্ষ্য তাড়ায় দুই ওপেনার সুনীল নারাইন (১৩ বলে ৩৫) ও উপুল থারাঙ্গার (৩০ বলে ৪২) গড়ে দেয়া শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন নুরুল হাসান (২৭*) ও কিয়েরন পোলার্ড (৯*)।

সোমবার এলিমিনেটর ম্যাচে পয়েন্ট টেবিলের তিনে থাকা চিটাগং ভাইকিংসের মুখোমুখি হবে ঢাকা। এই ম্যাচের বিজয়ী দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। যেখানে তাদের প্রতিপক্ষ প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দল। প্রাথমিক পর্বের শীর্ষ দুই দল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফাইনালে ওঠার জন্য পাচ্ছে দুটি সুযোগ।

পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থেকে বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে খেলা আগেই নিশ্চিত করেছিল রংপুর ও কুমিল্লা। নিজেদের শেষ ম্যাটচা ছিল তাই দু’দলের জন্যই কোয়ালিফায়ারের পোশাকি মহড়া। শনিবার সেই মহড়ায় কুমিল্লাকে উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে প্রাথমিক পর্ব শেষ করেছে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর। কুমিল্লাকে মাত্র ৭২ রানে গুটিয়ে দিয়ে ৬৩ বল হাতে রেখেই নয় উইকেটের বিশাল জয় তুলে নেয় মাশরাফি মুর্তজার দল। আগামীকাল ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম কোয়ালিফায়ারে আবারও দেখা হবে রংপুর ও কুমিল্লার।

বিজয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৬.৩ ওভারে ৭২ রানে থমকে যায় কুমিল্লা। দুই অঙ্ক ছোঁয়া তিন ব্যাটসম্যানের কেউই দায়িত্ব নিয়ে বিপর্যয়ের সামাল দিতে পারেননি। তিন ওভারে মাত্র সাত রানে তিন উইকেট নিয়ে কুমিল্লার আসল সর্বনাশটা করেন ম্যাচসেরা রবি বোপারা। ছোট লক্ষ্য তাড়ায় মেহেদী মারুফ দ্রুত ফিরলেও রংপুর পায় অনায়াস জয়। দ্বিতীয় উইকেটে ৬৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ শেষ করে আসেন ক্রিস গেইল (৩৫*) ও এবি ডি ভিলিয়ার্স (৩৪*)।

উত্তরণবার্তা/এআর

 



কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৪৮

পুরনো খবর