প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী     রেলওয়ের উন্নয়নে ১০৮৬১৬.৩৭ কোটি টাকা ব্যয়ে ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : রেলপথ মন্ত্রী     বিমসটেককে আরো কার্যকর করতে বদ্ধপরিকর ড. মোমেন     তাঁত শিল্পের উন্নয়নে ১৫৮ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : গোলাম দস্তগীর গাজী     বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ: প্রধানমন্ত্রী     মুক্তিযুদ্ধকালে দানবীর রণদা প্রসাদকে হত্যা : রায় কাল    

মহাকাশ থেকে এলো ‘রহস্যময়’ তরঙ্গ!

  জানুয়ারী ১১, ২০১৯     ৮৯     ১১:৫৫ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : দূরমহাকাশ থেকে রহস্যময় তরঙ্গের ধরা পেয়েছেন বিজ্ঞানীরা। এটা পুনরাবৃত্তির বেতার তরঙ্গ, যা ইতিহাসে বিজ্ঞানীরা দ্বিতীয়বারের মতো পেয়েছেন।

তবে এবারের সংকেত পাওয়ায় রহস্য আরও গভীর হয়েছে। দেড়শ’ কোটি আলোকবর্ষ দূরের কোনো গ্যালাক্সি থেকে কারা এই বেতার তরঙ্গ পাঠাচ্ছে, তা খতিয়ে দেখার সম্ভাবনাও দেখা দিয়েছে। ব্রিটিশ কলোম্বিয়ায় কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্টে (চাইম) এই বেতার তরঙ্গগুলো আবিষ্কার করেছে। দ্য ইনডিপেনডেন্ট।

নক্ষত্র বিস্ফোরণ থেকে শুরু করে এলিয়েনের পাঠানো সংকেত অনেক কিছুই হতে পারে এই বেতার তরঙ্গ। এগুলো আসলে কোথা থেকে আসছে, সে বিষয়ে খুব বেশি তথ্য না থাকায় আপাতত এটি রহস্যই থেকে যাচ্ছে। সংকেতগুলো মাত্র এক মিলিসেকেন্ড স্থায়ী ছিল। কিন্তু এতে যে শক্তি ছিল, তা তৈরি করতে সূর্যের ১২ মাস সময় লাগে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, বেতার তরঙ্গগুলো ছয়বার পুনরাবৃত্তি হয়েছে। ধারণা করা হচ্ছে, এগুলো একই স্থান থেকে এসেছে।

এ পর্যন্ত ৬০টির বেশি রেডিও বিস্ফোরণ শনাক্ত করা হয়েছে, যার মধ্যে এর আগে মাত্র একটির পুনরাবৃত্তি ঘটেছিল। চাইম বিজ্ঞানী দলের সদস্য ইনগ্রিড স্টেয়ার্স বলেন, এখন পর্যন্ত মাত্র একটি এফারবি’র (ফাস্ট রেডিও বার্স্ট) পুনরাবৃত্তি হয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানে এ ধরনের আরও সংকেত থাকতে পারে।

গবেষণার জন্য আরও বেশি পুনরাবৃত্তি ও সূত্র পাওয়া গেলে আমরা হয়তো এই কসমিক ধাঁধাগুলোর রহস্য উন্মোচন করতে পারব। মাত্র তিন সপ্তাহে ১৩টির মতো রেডিও সংকেত পেয়েছেন গবেষকরা। এই সংকেতগুলোর ডেটা থেকে বের করা যেতে পারে কোন পরিবেশ থেকে এই বেতার তরঙ্গ আসছে কিংবা রহস্যময় কোনো প্রযুক্তির মাধ্যমে এলিয়েনরা এই সংকেত দিচ্ছে কিনা। ১৩টি রেডিও বিস্ফোরণের মধ্যে অন্তত সাতটি রেকর্ড করা হয়েছে ৪০০ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে।

উত্তরণবার্তা/এআর

 



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৪৭৪

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৬৮

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৬

পুরনো খবর