প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত    

সরকার বাণিজ্যিক কৃষিতে যাচ্ছে

  জানুয়ারী ১০, ২০১৯     ২২০     ১:৫০ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা বলেছেন, সরকার খোরপোষ বা জীবনধারণের কৃষি থেকে বাণিজ্যিক কৃষিতে যাচ্ছে।

বুধবার রাজধানীর ফার্মগেটে আ কা মু গিয়াস উদ্দীন মিলকী মিলনায়তনে চুক্তিবদ্ধ চাষীদের মাধ্যমে উৎপাদিত নিরাপদ আমের অভ্যন্তরীণ ও রপ্তানি বাজার সম্প্রসারণে অংশীজনদের এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সনৎ কুমার সাহা বলেন, কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য দাম নিশ্চিতের জন্য লাভ-লস হিসাব করে ফসল উৎপাদন করতে হবে। যে ফসল লাভজনক নয়, সে ফসল কৃষক কেন উৎপাদন করবে? আম উৎপাদনে লস হলে কৃষক অন্য ফসল ফলাবে। দেশ-বিদেশের চাহিদার কথা মাথায় রেখে উৎপাদন করতে হবে। আমরা নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাবার চাই। খাদ্য নিরাপদ ও মানসম্পন্ন হলে বেশি দামেও ভোক্তা ক্রয় করবে।

অতিরিক্ত সচিব বলেন, নিরাপদ ও মানসম্মত না হলে সে আম রপ্তানি করা যাবে না। এতে অন্য পণ্যের ওপর বিরূপ প্রভাব পড়বে। ফল ও সবজির অভ্যন্তরীণ ও রপ্তানি বাজার সম্প্রসারণে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অমিতাভ দাস। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি অ্যাডভাইজার (ফুড অ্যান্ড নিউট্রিশন সিকিউরিটি) ওসমান হারুনী, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকির হোসেন, বাংলাদেশ ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইংয়ের পরিচালক কৃষিবিদ মীর নূরুল আলমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন উপপরিচালক (রপ্তানি) মুহা. আনোয়ার হোসেন খান।

নির্ধারিত বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র ম্যানেজার (সাপ্লাই চেইন অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট) মো. মজিবুল হক।

উত্তরণবার্তা/এআর



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর