পরীক্ষার আগে অনৈতিক পথের খোঁজ করবেন না     একনেক বৈঠকে ৮ প্রকল্পের অনুমোদন     কালিহাতীতে ট্রেনের ধাক্কায় লরিচালক নিহত, আহত ৩     ডিএনসিসির মেয়র পদে ভোটের সিদ্ধান্ত বিকালে : সিইসি     বিপিএলে আজ মুখোমুখি রংপুর-খুলনা ও ঢাকা-কুমিল্লা     প্রকল্প বাস্তবায়নের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ     আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     চলে গেলেন গীতিকার আহমেদ ইমতিয়াজ বুলবুল    

রসে ভেজা পাকন পিঠা

  জানুয়ারী ০৯, ২০১৯     ১২     ১১:৫৭ পূর্বাহ্ন     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : শীত মানেই পিঠাপুলি। বিশেষ করে গ্রামের বাড়িতে পিঠা তৈরি ধুম পড়ে। তবে শহরেও মানুষের কাছেও পিঠার চাহিদা কম নয়। শীতে ঘরেই তৈরি করতে পারেন রসে ভেজা সুস্বাদু পাকান পিঠা।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন রসে ভেজা সুস্বাদু পাকান পিঠা।

উপকরণ

ময়দা- ২কাপ, দুধ- ২কাপ, লবণ- ১চা চামচ, ডিমের কুসুম- ১টি, বিস্কুটের গুঁড়া- ২ টেবিল চামচ, ঘি- ২টেবিলচামচ।

সিরার জন্য

চিনি- ২ কাপ, পানি- ৩ কাপ, সবুজ এলাচ- ৩টি।

প্রণালি

একটি পাত্রে দুধ, ঘি ও লবণ দিয়ে বলক এলে ময়দা দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে একদম অল্প আঁচে ৫ মিনিট রাখুন। সসপ্যানে খামির নিয়ে একটু ঠান্ডা করে হাতে ঘি মাখিয়ে ভালো করে মথুন।

খামির অন্তত ১০ মিনিট মথতে হবে। ডিম ও বিস্কুটের গুড়ো দিয়ে আরও কিছু সময় মথতে হবে।

এবার গোল বা ডিমের আকৃতি করে পিঠার ছাঁচ বা চামচ দিয়ে ডিজাইন করে ডুবো তেলে অল্প তাপে বাদামি করে ভাজুন। ঠাণ্ডা হতে দিন। একটি পাত্রে পানি, চিনি ও এলাচ দিয়ে সিরা ৫ মিনিট ফুটিয়ে নিন।

একটি ছড়ানো পাত্রে সিরা হাল্কা গরম থাকা অবস্থায় পিঠা সিরায় দিয়ে ৪-৫ ঘণ্টা রেখে দিন। পিঠা যেন একটার সাথে অারেকটা লেগে না যায় কারণ সিরায় ভিজে এটা ফুলে বড় হবে।

উত্তরণবার্তা/এআর

 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫৩০

পুরনো খবর