ইংল্যান্ডকে ২৮৬ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া     ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে : দীপু মনি     রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী     প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : ড.হাছান মাহমুদ     হজ-ফ্লাইট শুরু ৪ জুলাই     মাশরাফি-সাকিবদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে : প্রধানমন্ত্রী     নড়বড়ে সেতু তাড়াতাড়ি মেরামত করুন     বাংলাদেশকে চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক    

৯৮ ইঞ্চি টিভি দেখালো সনি

  জানুয়ারী ০৯, ২০১৯     ১৪০     ১১:৪২ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : কনজুমার ইলেকট্রনিকস শোতে (সিইএস) দেখা মিলেছে সনির ৮কে ডিসপ্লের টিভির। এতদিন পর্যন্ত ৮কে রেজুলেশনের টিভির শুধু প্রটোটাইপ সংস্করণ দেখেই সন্তুষ্ট থাকতে হয়েছে সনি ভক্তদের।

এবার সত্যি সত্যি তাদের জন্য বাজারে ছাড়া হচ্ছে হাই রেজুলেশনের টিভিটি। মাস্টার সিরিজ জেড৯জি ৮কে এলসিডি ও এ৯জি ৪কে ও এলইডি মানের টিভি সিইএসে প্রদর্শন করেছে সনি।

এর মধ্যে জেড৯জি মডেলটি পাওয়া যাবে ৯৮ ইঞ্চি ও ৮৫ ইঞ্চি মাপে আর এ৯জি মডেলের টিভিগুলো পাওয়া যাবে ৫৫, ৬৫ ও ৭৭ ইঞ্চি মাপে। জেড৯জি মডেলের টিভিতে থাকবে ৩ কোটি ৩০ লাখ পিক্সেল।

টিভির উপরে ও নিচে থাকবে দুটি করে স্পিকার। চারটি ফ্রন্ট ফেসিং স্পিকার থাকায় মনে হবে যেন টিভির চরিত্রগুলো সামনে দাঁড়িয়ে কথা বলছে। ৮কে টিভির রেজুলেশন ৪কে টিভির চেয়ে চার গুণ বেশি।

তাই ছোট আকারের টিভিতে ৮কে রেজুলেশন দেয়া হলে প্রযুক্তিটির পরিপূর্ণ ব্যবহার সম্ভব হবে না। তাই ৯৮ ইঞ্চি ও ৮৫ ইঞ্চির টিভিগুলোই ৮কে রেজুলেশনে তৈরি হয়েছে।

সনি দাবি করেছে, টিভিগুলো নির্মাণের জন্য তারা পিকচার প্রসেসর এক্স১ আলটিমেট ইমেজ প্রসেসর আপডেট করেছে। মাস্টার সিরিজের টিভিগুলো কবে থেকে পাওয়া যাবে বা দাম কীরকম হবে সে সম্পর্কে কোনো ধারণা দেয়নি সনি।

এর আগে দক্ষিণ কোরিয়া প্রযুক্তি জায়ান্ট স্যামসাং কনজুমার ইলেকট্রনিকস শোতে ৭৫ ইঞ্চি মাইক্রোএলইডি টিভি প্রদর্শন করে সিইএসে।

উত্তরণবার্তা/এআর

 



পুরনো খবর