ইংল্যান্ডকে ২৮৬ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া     ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে : দীপু মনি     রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী     প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : ড.হাছান মাহমুদ     হজ-ফ্লাইট শুরু ৪ জুলাই     মাশরাফি-সাকিবদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে : প্রধানমন্ত্রী     নড়বড়ে সেতু তাড়াতাড়ি মেরামত করুন     বাংলাদেশকে চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক    

ঘরেই তৈরি করুন কমলার হালুয়া

  জানুয়ারী ০৮, ২০১৯     ১৯১     ১২:৫৯ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : শীতের বাজারে হাত বাড়লেই পাওয়া যায় কমলা। বিভিন্ন ধরনের হালুয়া খেয়ে থাকি আমরা। তবে আপনি চাইলে কমলার হালুয়া তৈরি করতে পারেন। কমলার হালুয়া নিজেই বানিয়ে খেয়ে দেখুন না একবার। এর স্বাদ ভুলবেন না।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন কমলার হালুয়া।

উপকরণ

কমলার রস দেড় কাপ, কর্ন ফ্লাওয়ার আধা কাপ, চিনি এক কাপ অথবা পরিমাণমতো, লেবুর রস দুই চা চামচ, কমলা ফুড কালার এক চিমটি, ঘি চার টেবিল চামচ, এলাচের গুঁড়া চার ভাগের এক চা চামচ এবং উপস্থাপনের জন্য কাঠবাদাম কুচি।

প্রস্তুত প্রণালি

কমলার রস ছেঁকে কর্ন ফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে নিন। চুলায় মিডিয়াম আঁচে হাঁড়ি বসিয়ে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন। চিনি গলে গেলে লেবুর রস দিন। এবার কমলার রস ও কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে দিন। এ পর্যায়ে অনবরত নাড়তে হবে।

কয়েক মিনিট পর ফুড কালার দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে থাকুন। ভালো মতো মিশে গেলে আরও ১ টেবিল চামচ ঘি দিন। এভাবে ৪ টেবিল চামচ ঘি মিশিয়ে নিন হালুয়ায়। হালুয়ার রঙ স্বচ্ছ হয়ে গেলে এলাচের গুঁড়া দিয়ে নাড়ুন।

যে বাটিতে রাখবেন সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন উপরের অংশ। কাঠবাদাম কুচি ছিটিয়ে এক ঘণ্টা রেখে দিন রুম টেম্পারেচারে। হালুয়া জমে গেলে ট্রেতে উঠিয়ে কাটুন পছন্দ মতো আকৃতিতে।

উত্তরণবার্তা/এআর

 

 



পুরনো খবর