ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

মায়া সভ্যতার হতভাগ্য ২৪ জন

  ডিসেম্বর ০৬, ২০১৮     ১০৬     ১২:০৮ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একবার মেক্সিকোর কাম্পেচেতে মায়া সভ্যতার শহর উক্সুলে খননে ব্যস্ত ছিলেন। খুঁড়তে খুঁড়তেই হঠাৎ তারা এমন এক জায়গার সন্ধান পেয়ে যান, যা ছিল পিলে চমকে দেয়ার জন্য যথেষ্ট।

তারা মনুষের তৈরি একটি গুহার সন্ধান পান যা এককালে জলাধার হিসেবে ব্যবহৃত হতো। সেই গুহার ভেতরে তারা ২৪টি কঙ্কাল খুঁজে পান, সবই ছিল মানুষের। অদ্ভুত ব্যাপার হল, সব কঙ্কালেরই মূল দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করা ছিল। অর্থাৎ শিরছ্ছেদের মাধ্যমে তাদের হত্যা করা হয়েছিল।

তাদের অঙ্গ-প্রত্যঙ্গগুলোও কেটে এদিক-সেদিক ছড়িয়ে-ছিটিয়ে দিয়েছিল মায়া সভ্যতার সেই লোকেরা। গুহাজুড়েই ছড়ানো ছিল সেসব হাড়গোড়। অনেক কঙ্কালের মাথা আর মূল শরীর কাছাকাছি ছিল না।

কিছু কিছু কঙ্কালের আবার মাথা আর চোয়াল আলাদা হয়ে গিয়েছিল। মৃত্যুর সময় নিহতদের বয়স ছিল ১৮-৪২ বছরের মধ্যে। ২৪ জনের মধ্যে ২ জন নারী ও ১৩ জন পুরুষ। বাকিদের লিঙ্গ নির্ণয় করা সম্ভব হয়নি।

এ আবিষ্কার থেকে প্রত্নতত্ত্ববিদেরা বুঝতে পারেন, মায়া সভ্যতার লোকেরা শত্রুদের নিধনের বেলায় এমন নৃশংস পন্থাই অবলম্বন করত। নিহতদের একজনের দাঁতে এক ধরনের মূল্যবান সবুজ পাথর পরানো ছিল, যা তার আভিজাত্যের ইঙ্গিত বহন করে।

কিন্তু সেই দুর্ভাগা ২৪ জনের প্রকৃত পরিচয় কিংবা তাদের ভাগ্যে এত নির্মম মৃত্যু নেমে আসার প্রকৃত কারণটা আজও অজানাই রয়ে গেছে।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর