বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড করে নির্বাচন বানচাল করতে চায়: মাহবুবউল আলম হানিফ     প্রাণিসম্পদ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনে বিশ্বব্যাংক ৫শ’ মিলিয়ন ডলার দেবে     ভোটের দিন বিকেল ৪টার পর ফুল স্পিডে ইন্টারনেট থাকবে     দেশের অধিকাংশ স্থানে গুড়ি-গুড়ি বৃষ্টি হতে পারে     একজন নির্বাচন কমিশনার কি বললেন তা দেখার বিষয় নয়: কাদের     ভোট গণনাকারীর ভুলে নির্বাচন যেন পণ্ড না হয়: সিইসি     নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে : সিইসি     সু চির আরও এক পুরস্কার প্রত্যাহার    

৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

  ডিসেম্বর ০৫, ২০১৮     ৩৬     ১২:০৯ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : ইসরাইলের সমুদ্রবর্তী প্রাচীন শহর কেসৈরিয়া থেকে প্রায় ৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়ার দাবি করেছেন একদল প্রত্নতাত্ত্বিক। একটি পাত্রের ভেতরে প্রায় ২৪টি মুদ্রা পাওয়া গেছে বলে জানান তারা।

স্বর্ণমুদ্রা রাখার এই গুপ্ত পাত্রটি ছিল ব্রোঞ্জ আর পাথর দিয়ে মোড়ানো। মুদ্রার পাশাপাশি সেখানে একটি সোনার দুলও পাওয়া যায়।

গবেষকরা অনুমান করছেন, স্বর্ণমুদ্রাগুলোর মালিক ১১০১ সালের ভয়াবহ ক্রুসেডের সময় নিহত হন। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থানগুলো খননকালে এটি আবিষ্কৃত হয়।

এ আবিষ্কারকে কেসৈরিয়ার ইতিহাস-ঐতিহ্যের এক নীরব সাক্ষী বলে মনে করেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ। ক্রুসেড যুদ্ধের সময় শহরটির যে কী ভয়াবহ ঝড় বয়ে গেছে, সেটিই যেন মনে করিয়ে দিচ্ছে এ আবিষ্কার।

লিখিত দলিল অনুসারে কেসৈরিয়া শহরটি বাল্ডউইন আর্মির আক্রমণের শিকার হয়। ১১০০ থেকে ১১১৮ সাল পর্যন্ত জেরুজালেম শহরটি তাদের দখলে ছিল।

খনন দলের পরিচালক ড. পিটার ও মোহাম্মদ হাতার বলেন, ধারণা করা হচ্ছে, এ স্বর্ণগুলোর মালিক এবং তার পরিবারকে সেই যুদ্ধে ভয়াবহ পরিণতি বরণ করতে হয়েছিল। অথবা তাদের জোর করে দাস বানানো হয়েছিল। তাই তাদের পক্ষে আর সম্পদ উদ্ধার সম্ভব হয়নি।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৯৫৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৬৮৪

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৪৪৮

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২৪১৬

পুরনো খবর