ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

  ডিসেম্বর ০৫, ২০১৮     ১২০     ১২:০৯ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : ইসরাইলের সমুদ্রবর্তী প্রাচীন শহর কেসৈরিয়া থেকে প্রায় ৯শ’ বছরের পুরনো স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়ার দাবি করেছেন একদল প্রত্নতাত্ত্বিক। একটি পাত্রের ভেতরে প্রায় ২৪টি মুদ্রা পাওয়া গেছে বলে জানান তারা।

স্বর্ণমুদ্রা রাখার এই গুপ্ত পাত্রটি ছিল ব্রোঞ্জ আর পাথর দিয়ে মোড়ানো। মুদ্রার পাশাপাশি সেখানে একটি সোনার দুলও পাওয়া যায়।

গবেষকরা অনুমান করছেন, স্বর্ণমুদ্রাগুলোর মালিক ১১০১ সালের ভয়াবহ ক্রুসেডের সময় নিহত হন। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থানগুলো খননকালে এটি আবিষ্কৃত হয়।

এ আবিষ্কারকে কেসৈরিয়ার ইতিহাস-ঐতিহ্যের এক নীরব সাক্ষী বলে মনে করেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ। ক্রুসেড যুদ্ধের সময় শহরটির যে কী ভয়াবহ ঝড় বয়ে গেছে, সেটিই যেন মনে করিয়ে দিচ্ছে এ আবিষ্কার।

লিখিত দলিল অনুসারে কেসৈরিয়া শহরটি বাল্ডউইন আর্মির আক্রমণের শিকার হয়। ১১০০ থেকে ১১১৮ সাল পর্যন্ত জেরুজালেম শহরটি তাদের দখলে ছিল।

খনন দলের পরিচালক ড. পিটার ও মোহাম্মদ হাতার বলেন, ধারণা করা হচ্ছে, এ স্বর্ণগুলোর মালিক এবং তার পরিবারকে সেই যুদ্ধে ভয়াবহ পরিণতি বরণ করতে হয়েছিল। অথবা তাদের জোর করে দাস বানানো হয়েছিল। তাই তাদের পক্ষে আর সম্পদ উদ্ধার সম্ভব হয়নি।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর