ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

বড়দিনে তৈরি করুন রেড ভেলভেট কেক

  ডিসেম্বর ০৪, ২০১৮     ১১৬     ১২:০৪ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইাল ডেস্ক : ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে বড় দিনের বিভিন্ন আয়োজনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কেক। যিশু খ্রিস্টের জন্মদিন পালনের জন্য কেকের বিকল্প নেই। অনেকে বাজার থেকে কেনা কেক পছন্দ করেন না। তাই বড় দিনের উৎসব পালনের জন্য ঘরে তৈরি করতে পারেন জিভে জল আনা ভিন্ন স্বাদের কেক।

বড় দিন উপলক্ষে পাঠকদের জন্য থাকছে জিভে জল আনা ক্যারট কেক, রেড ভেলভেট কেক ও চকোলেট কেক তৈরির পদ্ধতি। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন এই সুস্বাদু কেকগুলো।

রেড ভেলভেট কেক

যা লাগবে

এক কাপ হোয়াইট সুগার, দুটি ডিম, দুই টেবিল চামচ কোকো পাউডার, চার টেবিল চামচ লাল ফুড কালার, এক চা চামচ লবণ, এক চা চামচ ভ্যানিলা, এক কাপ বাটার মিল্ক, দুই কাপ ময়দা, এক চা চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ ভিনেগার।

আইসিং

পাঁচ টেবিল চামচ ময়দা, এক কাপ দুধ, এক কাপ চিনি, এক কাপ বাটার, এক চা চামচ ভ্যানিলা। যেভাবে করবেন

প্রথমে ৩৫০ ডিগ্রি তাপে ওভেন গরম করে নিন। চিনি ও ডিম ভালো করে মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে কোকো পাউডার ও ফুড কালার মিশিয়ে নিন। লবণ, ভ্যানিল ও বাটার মিল্ক মিশিয়ে নিতে হবে। ময়দা ও বাটার মিশিয়ে নিন। মিক্সচারের সঙ্গে সোডা ও ভিনেগার মিশিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে মিক্সচারটি ঢেলে নিয়ে ওভেনে ৩০ মিনিট বেক করুন। এরপর বের করে ঠাণ্ডা করে নিন। আইসিং তৈরি যেভাবে করবেন

ময়দা, দুধ মৃদু আঁচে ঘন করে নিন। এরপর ঠাণ্ডা করুন। এবার চিনি, বাটার, ভ্যানিলা বিট করে ময়দার সঙ্গে মিশিয়ে নিন। কেক ঠাণ্ডা হলে উপরে আইসিং করে নিন।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর