জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ‘সদিচ্ছা’ প্রদর্শনের আহ্বান প্রধানমন্ত্রীর     বাংলাদেশ-আবুধাবি বাণিজ্য ও বিনিয়োগের নতুন দুয়ার খুলছে     আত্মঘাতি গোল ব্রাদার্সের     সরকারি হলো আরো ৪ মাধ্যমিক বিদ্যালয়     আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা আগামীকাল     সংসদের সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জনকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা     মুক্তিযুদ্ধে ভারতের অবদান কোনোদিন ভুলবার নয় : তথ্যমন্ত্রী     শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী মানুষ হিসেবে গড়ে তুলতে হবে : শিক্ষামন্ত্রী    

মেসি-রোনালদোর রাজত্ব ভেঙে ব্যালন ডি’অর মডরিচের

  ডিসেম্বর ০৪, ২০১৮     ৮০     ১০:৫০ পূর্বাহ্ন     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : লিওনেল মেসি নয়তো ক্রিস্টিয়ানো রোনালদো- গত এক দশকে ঘুরেফিরে ব্যালন ডি’অর জিতেছেন দুজন। এই দুজনের রাজত্ব ভেঙে ২০১৮ সালের ব্যালন ডি’অর পুরস্কার জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মডরিচ।

প্যারিসে স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে মডরিচের হাতে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর এই সম্মানজনক পুরস্কার তুলে দেয়া হয়। এর আগে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছিল। পরে সাংবাদিকদের ভোটে রোনালদো ও আঁতোয়ান গ্রিজমানকে পেছনে ফেলে বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার জিতলেন মডরিচ।

মেসি-রোনালদো ছাড়া সবশেষ কেউ ব্যালন ডি’অর জিতেছিলেন ২০০৭ সালে, বিজয়ী হয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা। ১০ বছর পর মেসি-রোনালদোর বাইরে আবার কেউ এই পুরস্কার জিতলেন।

মেসি-রোনালদোর দ্বৈরথ ভেঙে এই বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছেন মডরিচ। তার আগে জিতেছেন উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। ক্রোয়াট তারকার ব্যালন ডি’অর জেতাটা তাই একরকম অনুমিতই ছিল।

গত মৌসুমে রিয়ালের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল মডরিচের। এরপর রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো ফাইনালে তুলতেও বড় অবদান রাখেন তিনি। নিজে জেতেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

ব্যালন ডি’অর অনুষ্ঠানে সবচেয়ে বড় চমক ছিল মেসির সেরা তিনে না থাকা। ফিফার বর্ষসেরাতেও সেরা তিনে ছিলেন না তিনি, ব্যালন ডি’অরেও একই পরিণতি। ১২ বছর পর সেরা তিন থেকে বাদ পড়লেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা। রোনালদো দ্বিতীয় ও গ্রিজমান হয়েছেন তৃতীয়, মেসি পঞ্চম।

ফিফার বর্ষসেরা ও ব্যালন ডি’অর পুরস্কার শুরুতে আলাদাভাবে দেয়া হতো। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবল-এর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে একীভূত হয়ে সেটির নাম হয়ে যায় ফিফা ব্যালন ডি’অর। ছয় বছর একসঙ্গে পথচলার পর ২০১৬ সাল থেকে আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল।

এবারই প্রথমবারের মতো দেয়া হয়েছে নারী ফুটবলের ব্যালন ডি’অর। যেটি জিতেছেন অলিম্পিক লিঁওর নরওয়ের স্ট্রাইকার এডা হেগেরবার্গ। আর অনূর্ধ্ব-২১ বছরের নিচে খেলোয়াড়দের জন্য প্রথমবারের মতো চালু করা কোপা ট্রফি জিতেছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

ব্যালন ডি’অরের সেরা ত্রিশ

১. লুকা মডরিচ
২. ক্রিস্টিয়ানো রোনালদো
৩. আঁতোয়ান গ্রিজমান
৪. কিলিয়ান এমবাপে
৫. লিওনেল মেসি
৬. মোহাম্মদ সালাহ
৭. রাফায়েল ভারানে
৮. এডেন হ্যাজার্ড
৯. কেভিন ডি ব্রুইন
১০. হ্যারি কেন
১১. এনগোলো কান্তে
১২. নেইমার
১৩. লুইস সুয়ারেজ
১৪. থিবো কোর্তোয়া
১৬. সার্জিও আগুয়েরো
১৭. করিম বেনজেমা, গ্যারেথ বেল
১৯. রবার্তো ফিরমিনো, ইভান রাকিটিচ, সার্জিও রামোস
২২. মার্সেলো, এডিনসন কাভানি, সাদিও মানে
২৫. অ্যালিসন, মারিও মানজুকিচ, ইয়ান অবলাক
২৮. দিয়েগো গডিন
২৯. ইস্কো, হুগো লরিস

উত্তরণবার্তা/এআর



‘মও’ আতঙ্ক

  ফেব্রুয়ারী ১৮, ২০১৯

আসছে হুয়াওয়ে পি৩০ ও পি৩০ প্রো

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ৬২৬

মুলতানকে জেতালেন আফ্রিদি-মালিক

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ৩০৫

সিরিজ হার বাংলাদেশের

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ২৭০

আমিরের আগুন বোলিং বৃথা মালিকের ঝড়

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ২৬৯

প্রস্তুতি ম্যাচে টাইগারদের সংগ্রহ ২৪৭

  ফেব্রুয়ারী ১০, ২০১৯     ২৪০

মিয়ানমার ফিরেছে ৮ পরিবার

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ১৩৪

দেখে নিন সেরা পাঁচ ফিল্ডার কে

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ১২১

বাজারে এল স্যামসাং গ্যালাক্সি এম১০

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ১০৮

মুখরোচক শাহী কাঠি কাবাব

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ৮৯

পুরনো খবর