বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড করে নির্বাচন বানচাল করতে চায়: মাহবুবউল আলম হানিফ     প্রাণিসম্পদ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনে বিশ্বব্যাংক ৫শ’ মিলিয়ন ডলার দেবে     ভোটের দিন বিকেল ৪টার পর ফুল স্পিডে ইন্টারনেট থাকবে     দেশের অধিকাংশ স্থানে গুড়ি-গুড়ি বৃষ্টি হতে পারে     একজন নির্বাচন কমিশনার কি বললেন তা দেখার বিষয় নয়: কাদের     ভোট গণনাকারীর ভুলে নির্বাচন যেন পণ্ড না হয়: সিইসি     নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে : সিইসি     সু চির আরও এক পুরস্কার প্রত্যাহার    

চাঁদের নুড়ির দাম সাত কোটি টাকা!

  ডিসেম্বর ০২, ২০১৮     ২৫     ১১:৩৪ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : সোভিয়েত ইউনিয়ন আমলে ১৯৭০ সালে মহাকাশ অভিযানের সময় চন্দ্রপৃষ্ঠ থেকে সংগ্রহ করা তিন টুকরো নুড়িপাথর আট লাখ ৫৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৭ কোটি ১৫ লাখ ৫৩ হাজার টাকা) বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে নিলামের মাধ্যমে পাথরগুলো বিক্রি হয়। খবর এএফপির।

নিলামকারী প্রতিষ্ঠান সোথবাই অকশন হাউস বলছে, ব্যক্তিগতভাবে কারও হাতে থাকা একমাত্র ‘চাঁদের পাথর’ এগুলো। নাম প্রকাশে অনিচ্ছুক একজন আমেরিকান নাগরিক ১৯৯৩ সালে একটি নিলামের মাধ্যমে পাথরের টুকরোগুলো চার লাখ ৪২ হাজার ডলারে কেনেন। তিনি সোথবাইকে এই পাথরগুলো বিক্রি করতে দিয়েছেন।

সোথবাইয়ের কাছ থেকে বৃহস্পতিবার কেনা এই পাথরগুলোর ক্রেতাও একজন আমেরিকান। তার নামও প্রকাশ করা হয়নি।

সোথবাই বলছে, চাঁদের এই পাথরগুলোর আসল মালিক নিনা ইভানোভনা কোরোলেভা। তিনি সাবেক সোভিয়েত ইউনিয়ন মহাকাশ কর্মসূচির পরিচালক সার্গেই প্যাভলোভিচ কোরোলেভের বিধবাপত্নী। মহাকাশ কর্মসূচিতে স্বামীর অবদানের স্বীকৃতিস্বরূপ চাঁদের এই পাথরগুলো তার স্ত্রীকে উপহার দেয় মহাকাশ সংস্থাটি।

নিলামকারী প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, ১৯৭০ সালের সেপ্টেম্বরে রোবটবাহী মহাকাশযান লুনা-১৬ চন্দ্রপৃষ্ঠে ১৩.৮ ইঞ্চি খনন করে এই পাথরগুলো নমুনা হিসেবে সংগ্রহ করে।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৯৫৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৬৮৪

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৪৪৮

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২৪১৭

পুরনো খবর