ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

চাঁদের নুড়ির দাম সাত কোটি টাকা!

  ডিসেম্বর ০২, ২০১৮     ১০২     ১১:৩৪ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : সোভিয়েত ইউনিয়ন আমলে ১৯৭০ সালে মহাকাশ অভিযানের সময় চন্দ্রপৃষ্ঠ থেকে সংগ্রহ করা তিন টুকরো নুড়িপাথর আট লাখ ৫৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৭ কোটি ১৫ লাখ ৫৩ হাজার টাকা) বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে নিলামের মাধ্যমে পাথরগুলো বিক্রি হয়। খবর এএফপির।

নিলামকারী প্রতিষ্ঠান সোথবাই অকশন হাউস বলছে, ব্যক্তিগতভাবে কারও হাতে থাকা একমাত্র ‘চাঁদের পাথর’ এগুলো। নাম প্রকাশে অনিচ্ছুক একজন আমেরিকান নাগরিক ১৯৯৩ সালে একটি নিলামের মাধ্যমে পাথরের টুকরোগুলো চার লাখ ৪২ হাজার ডলারে কেনেন। তিনি সোথবাইকে এই পাথরগুলো বিক্রি করতে দিয়েছেন।

সোথবাইয়ের কাছ থেকে বৃহস্পতিবার কেনা এই পাথরগুলোর ক্রেতাও একজন আমেরিকান। তার নামও প্রকাশ করা হয়নি।

সোথবাই বলছে, চাঁদের এই পাথরগুলোর আসল মালিক নিনা ইভানোভনা কোরোলেভা। তিনি সাবেক সোভিয়েত ইউনিয়ন মহাকাশ কর্মসূচির পরিচালক সার্গেই প্যাভলোভিচ কোরোলেভের বিধবাপত্নী। মহাকাশ কর্মসূচিতে স্বামীর অবদানের স্বীকৃতিস্বরূপ চাঁদের এই পাথরগুলো তার স্ত্রীকে উপহার দেয় মহাকাশ সংস্থাটি।

নিলামকারী প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, ১৯৭০ সালের সেপ্টেম্বরে রোবটবাহী মহাকাশযান লুনা-১৬ চন্দ্রপৃষ্ঠে ১৩.৮ ইঞ্চি খনন করে এই পাথরগুলো নমুনা হিসেবে সংগ্রহ করে।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৮

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর