বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড করে নির্বাচন বানচাল করতে চায়: মাহবুবউল আলম হানিফ     প্রাণিসম্পদ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনে বিশ্বব্যাংক ৫শ’ মিলিয়ন ডলার দেবে     ভোটের দিন বিকেল ৪টার পর ফুল স্পিডে ইন্টারনেট থাকবে     দেশের অধিকাংশ স্থানে গুড়ি-গুড়ি বৃষ্টি হতে পারে     একজন নির্বাচন কমিশনার কি বললেন তা দেখার বিষয় নয়: কাদের     ভোট গণনাকারীর ভুলে নির্বাচন যেন পণ্ড না হয়: সিইসি     নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে : সিইসি     সু চির আরও এক পুরস্কার প্রত্যাহার    

সাগরতলে চলবে বুলেট ট্রেন!

  ডিসেম্বর ০১, ২০১৮     ২৬     ১২:২৭ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : নতুন নতুন প্রকল্প দিয়ে বিশ্বকে চমকে দিচ্ছে চীন। এবার সাগরতলে চলবে বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে দেশটি। ইতিমধ্যে এই প্রকল্প প্রাথমিক অনুমোদন পেয়েছে।
পানির নিচ দিয়ে বুলেট ট্রেন প্রকল্প চালু হলে চীনের বন্দরনগরী সাংহাইয়ের সঙ্গে দেশটির পূর্ব উপকূলবর্তী শহর জৌসানের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও দৃঢ় হবে। এছাড়া এক স্থান থেকে অন্য স্থানে যেতে সময়ও অনেক কম লাগবে।

প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্পের নাম ইয়ং-জু রেলওয়ে প্ল্যান। প্রকল্পটির আওতায় ৭৭ কিলোমিটার রেললাইন থাকবে। মূলত পর্যটকদের আকর্ষণ করতে এবং যাতায়াতে ২ ঘণ্টা সময় কমিয়ে আনতে ইয়ং-জু প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২০০৫ সালে সর্বপ্রথম এ ধরনের প্রকল্প তৈরির প্রস্তাব করা হয়। এ প্রকল্পের আওতায় ৭৭ কিলোমিটার রেললাইনের মধ্যে প্রায় ৭১ কিলোমিটার রেললাইন নতুন করে নির্মাণ করতে হবে। এর মধ্যে ১৬ দশমিক ২ কিলোমিটার তৈরি হবে পানির নিচে।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৯৫৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৬৮৪

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৪৪৮

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২৪১৫

পুরনো খবর