জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ‘সদিচ্ছা’ প্রদর্শনের আহ্বান প্রধানমন্ত্রীর     বাংলাদেশ-আবুধাবি বাণিজ্য ও বিনিয়োগের নতুন দুয়ার খুলছে     আত্মঘাতি গোল ব্রাদার্সের     সরকারি হলো আরো ৪ মাধ্যমিক বিদ্যালয়     আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা আগামীকাল     সংসদের সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জনকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা     মুক্তিযুদ্ধে ভারতের অবদান কোনোদিন ভুলবার নয় : তথ্যমন্ত্রী     শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী মানুষ হিসেবে গড়ে তুলতে হবে : শিক্ষামন্ত্রী    

সাগরতলে চলবে বুলেট ট্রেন!

  ডিসেম্বর ০১, ২০১৮     ৫৮     ১২:২৭ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : নতুন নতুন প্রকল্প দিয়ে বিশ্বকে চমকে দিচ্ছে চীন। এবার সাগরতলে চলবে বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে দেশটি। ইতিমধ্যে এই প্রকল্প প্রাথমিক অনুমোদন পেয়েছে।
পানির নিচ দিয়ে বুলেট ট্রেন প্রকল্প চালু হলে চীনের বন্দরনগরী সাংহাইয়ের সঙ্গে দেশটির পূর্ব উপকূলবর্তী শহর জৌসানের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও দৃঢ় হবে। এছাড়া এক স্থান থেকে অন্য স্থানে যেতে সময়ও অনেক কম লাগবে।

প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্পের নাম ইয়ং-জু রেলওয়ে প্ল্যান। প্রকল্পটির আওতায় ৭৭ কিলোমিটার রেললাইন থাকবে। মূলত পর্যটকদের আকর্ষণ করতে এবং যাতায়াতে ২ ঘণ্টা সময় কমিয়ে আনতে ইয়ং-জু প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২০০৫ সালে সর্বপ্রথম এ ধরনের প্রকল্প তৈরির প্রস্তাব করা হয়। এ প্রকল্পের আওতায় ৭৭ কিলোমিটার রেললাইনের মধ্যে প্রায় ৭১ কিলোমিটার রেললাইন নতুন করে নির্মাণ করতে হবে। এর মধ্যে ১৬ দশমিক ২ কিলোমিটার তৈরি হবে পানির নিচে।

উত্তরণবার্তা/এআর



‘মও’ আতঙ্ক

  ফেব্রুয়ারী ১৮, ২০১৯

আসছে হুয়াওয়ে পি৩০ ও পি৩০ প্রো

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ৬২৬

মুলতানকে জেতালেন আফ্রিদি-মালিক

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ৩০৫

সিরিজ হার বাংলাদেশের

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ২৭০

আমিরের আগুন বোলিং বৃথা মালিকের ঝড়

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ২৬৯

প্রস্তুতি ম্যাচে টাইগারদের সংগ্রহ ২৪৭

  ফেব্রুয়ারী ১০, ২০১৯     ২৪০

মিয়ানমার ফিরেছে ৮ পরিবার

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ১৩৪

দেখে নিন সেরা পাঁচ ফিল্ডার কে

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ১২১

বাজারে এল স্যামসাং গ্যালাক্সি এম১০

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ১০৮

মুখরোচক শাহী কাঠি কাবাব

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ৮৯

পুরনো খবর