ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

সাগরতলে চলবে বুলেট ট্রেন!

  ডিসেম্বর ০১, ২০১৮     ১০৫     ১২:২৭ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : নতুন নতুন প্রকল্প দিয়ে বিশ্বকে চমকে দিচ্ছে চীন। এবার সাগরতলে চলবে বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে দেশটি। ইতিমধ্যে এই প্রকল্প প্রাথমিক অনুমোদন পেয়েছে।
পানির নিচ দিয়ে বুলেট ট্রেন প্রকল্প চালু হলে চীনের বন্দরনগরী সাংহাইয়ের সঙ্গে দেশটির পূর্ব উপকূলবর্তী শহর জৌসানের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও দৃঢ় হবে। এছাড়া এক স্থান থেকে অন্য স্থানে যেতে সময়ও অনেক কম লাগবে।

প্রস্তাবিত বুলেট ট্রেন প্রকল্পের নাম ইয়ং-জু রেলওয়ে প্ল্যান। প্রকল্পটির আওতায় ৭৭ কিলোমিটার রেললাইন থাকবে। মূলত পর্যটকদের আকর্ষণ করতে এবং যাতায়াতে ২ ঘণ্টা সময় কমিয়ে আনতে ইয়ং-জু প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২০০৫ সালে সর্বপ্রথম এ ধরনের প্রকল্প তৈরির প্রস্তাব করা হয়। এ প্রকল্পের আওতায় ৭৭ কিলোমিটার রেললাইনের মধ্যে প্রায় ৭১ কিলোমিটার রেললাইন নতুন করে নির্মাণ করতে হবে। এর মধ্যে ১৬ দশমিক ২ কিলোমিটার তৈরি হবে পানির নিচে।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর